শম্ভুনাথ পণ্ডিতের মৃত্যুবার্ষিকী পালিত হল কলকাতা হাইকোর্টে, মাল্যদান করলেন প্রধান বিচারপতি...

Sambhunath Pandit Death Anniversary: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিত। ১৮২০ সালে তাঁর জন্ম। মৃত্যু ১৮৬৭ সালের আজকের দিনে।

| Jun 06, 2023, 16:48 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিত। আজ তাঁর ১৫৬ তম মৃত্যুবার্ষিকী। কলকাতা হাইকোর্ট প্রধান বিচারপতি এজলাসের বাইরে শম্ভুনাথ পন্ডিতের মূর্তিতে মাল্যদান করলেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। 

1/6

মৃত্যু মাত্র ৪৭ বছর বয়সে

১৮২০ সালে জন্ম শম্ভুনাথ পন্ডিতের। মৃত্যু মাত্র ৪৭ বছর বয়সে ১৮৬৭ সালের আজকের দিনে, ৬ জুন। 

2/6

১৮৬৩ সালে কলকাতা হাইকোর্টের বিচারপতি

১৮৬৩ সালে তিনি কলকাতা হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। এহেন শম্ভুনাথ পন্ডিতের ১৫৬ তম মৃত্যুবার্ষিকী যথারীতি পালিত হল কলকাতা হাইকোর্টে। এই মাল্যদান অনুষ্ঠানে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের সঙ্গে এদিন ছিলেন বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি শম্পা সরকার, বিচারপতি চিত্তরঞ্জন দাশ, রেজিস্ট্রার জেনারেল চৈতালি চট্টোপাধ্যায় প্রমুখ।

3/6

কাশ্মীরি পণ্ডিত

সদাশিব পণ্ডিতের সন্তান শম্ভুনাথেরা আসলে কাশ্মীরি পণ্ডিত ছিলেন। 

4/6

কৃতবিদ্য

যদিও তাঁর ছোটবেলা কেটেছে ভবানীপুরে। তিনি উর্দু ও পারসি শিখতে লখনউ গিয়েছিলেন।   

5/6

ওরিয়েন্টাল সেমিনারিতে

পরে কলকাতায় ফিরে তিনি ভর্তি হন সেই সময়ের বিখ্যাত স্কুল ওরিয়েন্টাল সেমিনারিতে। শম্ভুনাথ পণ্ডিত ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাসোশিয়েশনের প্রতিষ্ঠাতা।  

6/6

'হিস্ট্রি অফ ব্রাহ্ম সমাজ'

তাঁর সম্বন্ধে নিজের 'হিস্ট্রি অফ ব্রাহ্ম সমাজ' বইয়ে স্মৃতিচারণ করেছেন শিবনাথ শাস্ত্রী। তিনি লিখেছেন, ভবানীপুরের গণ্যমান্য ব্যক্তিরা জ্ঞান প্রকাশিকা সভা নামে একটি সংগঠন তৈরি করেন। যা আদতে ব্রাহ্ম সমাজেরই অংশ, কিন্তু নাম ভিন্ন।