Aadhaar Card: সহজেই বদলান আধার কার্ডের ছবি, মেনে চলুন এই নিয়মগুলো

রইল বিস্তারিত।

Oct 21, 2021, 18:21 PM IST
1/6

কীভাবে আধার কার্ডের ছবি পরিবর্তন করবেন?

How to update old photo in Aadhaar Card

নিজস্ব প্রতিবেদন: আধার কার্ড (Aadhaar Card)। আমাদের রোজকার জীবনে ১২ ডিজিটের নম্বরটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে।  যা দিয়ে থাকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। এই কার্ডে থাকে আমাদের নাম, জন্মবৃত্তান্ত, আধার নম্বর (Aadhaar Number), ছবি এবং বায়োমেট্রিক ডেটা। ভারতীয়দের জন্য আধার কার্ড (Aadhaar Card) রাখা বাধ্যতামূলক। আধার কার্ডের (Aadhaar Card) তথ্য পরিবর্তনের পদ্ধতি অনেকেই জানেন। তবে, জানেন কীভাবে আধার কার্ডের (Aadhaar Card) ছবি পরিবর্তন করতে হয়? মেনে চলুন এই সহজ পদ্ধতিগুলো-

2/6

প্রথম ধাপ

Aadhaar Card Update 1st stapes

প্রথমে আধার ওয়েবসাইটে লগ ইন করতে হবে- uidai.gov.in । এরপর আধার কার্ডের (Aadhaar Card) ফর্মটি ফিল আপ করতে হবে। সঙ্গে দিতে হবে আধার নম্বর। 

3/6

দ্বিতীয় ধাপ

Aadhaar Card Update 2nd stapes

এরপর বাড়ির কাছের আধার সেন্টারে যান এবং সেখানে গিয়ে ওই ফর্মটি জমা করুন। অবশ্যই পরিচয় পত্র যেমন ভোটার কার্ড বা প্যান কার্ড বা পাসপোর্ট বা রেশন কার্ড বা ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখুন। আধার কার্ডটিও (Aadhaar Card) সঙ্গে রাখুন। 

4/6

তৃতীয় ধাপ

Aadhaar Card Update 3rd stapes

আধার সেন্টারে উপস্থিত ব্যক্তি ছবি আপনার ছবি তুলবে এবং বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে। এরপর আপনাকে একটি Acknowledgment Slip দেওয়া হবে। যাতে URN থাকবে।

5/6

চতুর্থ ধাপ

Aadhaar Card Update 4th stapes

এই URN দিয়েই আধার স্টেটাস (Aadhaar Status) দেখা যাবে এবং সমস্ত তথ্য বেঙ্গালুরুতে অবস্থিত মূল আধার সেন্টারে পৌঁছে যাবে।

6/6

পঞ্চম ধাপ

Aadhaar Card Update 5th stapes

২ সপ্তাহের মধ্য়ে আপনার বাড়িতে পৌঁছে যাবে নতুন ছবি দিয়ে আপডেট করা আধার কার্ড (Aadhaar Card)। গোটা প্রক্রিয়ায় খরচ পড়বে ২৫ টাকার বেশি। সঙ্গে যোগ হবে GST।