নিম্নচাপের জেরে পুজোর আকাশে অশনিসঙ্কেত! মাটি হবে পুজো, দুর্যোগের আশঙ্কা রাজ্যজুড়ে

Oct 22, 2020, 11:57 AM IST
1/5

পুজোর দিনগুলোতে বৃষ্টির পূর্বাভাস ছিলই। রাজ্যেও ষষ্ঠী-সপ্তমীর দিনের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। সপ্তমীতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হালকা ঝোড়ো হাওয়ায় বইবে। পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় ক্ষতির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া,  হুগলিতেও বইবে ঝোড়ো হওয়া। অতিবৃষ্টিতে জল জমতে পারে শহরে। নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি আসছে। অভিমুখ বাংলাদেশ।

2/5

মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের অভিমুখ ছিল অন্ধ্রপ্রদেশ উপকূলে। স্থলভাগের না ঢুকে সেটি অভিভুত পরিবর্তন করে। আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ হয়ে এটি ওড়িশা পশ্চিমবঙ্গ উপকূলে বাংলাদেশের দিকে এগোবে। পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি এসে এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এরফলে সমুদ্র উত্তাল হবে, বইবে ঝোড়ো হাওয়া।  

3/5

আজ থেকেই পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ৩৭ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। গাঙ্গেয় উপকূল অঞ্চলে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া।শুক্র ও শনিবার ঝড়ো হাওয়া বইতে পারে কলকাতা, হাওড়া,  হুগলিতে। সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইবে। এর প্রভাবে আবহাওয়ার পরিবর্তন রাজ্যে। শনিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

4/5

বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। শুক্রবার অর্থাৎ সপ্তমীতে বৃষ্টি আরও বাড়বে দক্ষিণবঙ্গে। পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি ও নদীয়াতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। হালকা মাঝারি বৃষ্টি শুরু হবে উত্তরবঙ্গেও। পরিস্থিতির কথা মাথায় রেখে একাধিক সতর্কবারর্তা জারি করেছে আবহাওয়া দফতর। ২৪ অক্টোবর  মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রের যেতে নিষেধ করা হয়েছে। ২৩ ও ২৪ অক্টোবর সুন্দরবনের ফেরিসার্ভিস বন্ধ রাখার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর।      

5/5

পর্যটকদের জন্য রয়েছে নিষেধাজ্ঞা। সমুদ্রের সৈকতে পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা বৃহস্পতিবার বিকেল থেকে শনিবার পর্যন্ত। দীঘা, মন্দারমনি, সাগরদ্বীপ, বকখালির সমুদ্রতটে পর্যটকদের যাওয়ায় নিষেধ করা হয়েছে। এই ঝড়-বৃষ্টির কারণে কলকাতা-সহ হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় পুজোমণ্ডপে প্রভাব পড়তে পারে। কলকাতা-সহ এই জেলাগুলির শহরের বেশ কিছু জায়গায় জলমগ্ন হতে পারে। পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার পুরসভা এলাকাগুলির বেশ কিছু এলাকায় জলমগ্ন হতে পারে। পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার শস্যের ক্ষতি হতে পারে।