সেঞ্চুরিয়ানে বিরাটের সেঞ্চুরি

ভারত অধিনায়ক হিসেবে ২২ ইনিংসে এখনও পর্যন্ত ৭টি শতরান করেছেন বিরাট। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মহম্মদ আজহারউদ্দিন (৪১ ইনিংসে ৫ শতরান)। 

Updated By: Jan 15, 2018, 03:40 PM IST
সেঞ্চুরিয়ানে বিরাটের সেঞ্চুরি
ছবি-টুইটার

ওয়েব ডেস্ক: সমালোচনার জবাব ব্যাটেই দিলেন ভারত অধিনায়ক। সচিনের পর বিরাট কোহলিই একমাত্র ভারত অধিনায়ক যিনি দক্ষিণ আফ্রিকায় শতরানের নজির গড়লেন। এখানেই শেষ নয়, আছে আরও। ভারত অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে সবথেকে বেশি টেস্ট শতরানের নজিরও গড়লেন বিরাট কোহলি। 

আরও পড়ুন- ১০০ বছরের ক্রিকেট ইতিহাসে নজির মহারাজের

ভারত অধিনায়ক হিসেবে ২২ ইনিংসে এখনও পর্যন্ত ৭টি শতরান করেছেন বিরাট। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মহম্মদ আজহারউদ্দিন (৪১ ইনিংসে ৫ শতরান)। এরপরই এই তালিকায় আছেন ভারতের 'সর্বকালের সেরা ব্যাটসম্যান' সচিন রমেশ তেন্ডুলকর (২১ ইনিংসে ৪ শতরান)। অধিনায়ক হিসেবে ৩০ ইনিংসে ৪ শতরান রয়েছে রাহুল দ্রাবিড়ের। উল্লেখ্য, এই তালিকায় একমাত্র বাঁ হাতি হিসেবে রয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ৪৩ ইনিংসে ৩টি শতরান রয়েছে প্রিন্স অব কলকাতার। 

দক্ষিণ আফ্রিকার সঙ্গে শুরুটা একেবারেই ভাল হয়নি বিরাটের। কেপটাউনে ফিল্যান্ডারদের আগুনে বোলিংয়ের সামনে কার্যত আত্মসমর্পণ করেছিল বিশ্ব ক্রিকেটের এক নম্বর দেশ। হতাশ করেছেন বিরাটও। প্রথম ইনিংসে পুরনো রোগে আক্রান্ত হয়ে স্লিপে ক্যাচ দিয়েছেন ভারত অধিনায়ক। আর দ্বিতীয় ইনিংসে ফিল্যান্ডারের ফাঁদে পা। বিরাট রান পাননি। আর এতেই শুরু হয় সমালোচনার ঝড়। বিদেশের মাটিতে বিরাট আদৌ দাঁড়াতে পারবেন কিনা, সে নিয়েও অনেকে প্রশ্ন তোলেন। এদিন সেসব সমালোচনারই জবাব দিলেন 'চিকু'। সেঞ্চুরিয়ানে টেস্ট কেরিয়ারের ২১ নম্বর শতরান অর্জন করে ফেললেন আইসিসি র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা বিরাট কোহলি। ১৫৪ বলে ১০৪ রান করে ক্রিজে আছেন ভারত অধিনায়ক। তাঁর সঙ্গে ব্যাটে আছেন অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন (২৩)। ভারত ৬ উইকেট হারিয়ে ২৩৩ (এখনও পর্যন্ত)।    

আরও পড়ুন- পূজারার 'আত্মহত্যা'! সরগরম টুইটার

খেলার খবর জানতে রাত ১১টায় দেখুন 'স্পোর্টস ২৪'