বিশ্বকাপে আজ অগ্নিপরীক্ষা আর্জেন্টিনার, পারবেন তো মেসি?

গৃহযুদ্ধ ভুলে নাইজেরিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত আর্জেন্টিনা।

Updated By: Jun 26, 2018, 01:41 PM IST
বিশ্বকাপে আজ অগ্নিপরীক্ষা আর্জেন্টিনার, পারবেন তো মেসি?

নিজস্ব প্রতিবেদন :  সেন্ট পিটার্সবার্গে আজ অগ্নিপরীক্ষার সামনে আর্জেন্টিনা। বিশ্বকাপে টিকে থাকতে নাইজেরিয়ার বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচ মেসিদের কাছে অলিখিত ফাইনাল। বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে হলে নাইজেরিয়ার বিরুদ্ধে জয় ছাড়া কোনও বিকল্প নেই আর্জেন্টিনার। শুধু জিতলেই হবে না, ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে আর্জেন্টাইনদের।

আরও পড়ুন- রোনাল্ডোকে পাশে পেলেন মেসি!

 দুই ম্যাচ শেষে ক্রোয়েশিয়ার পয়েন্ট ৬, নাইজেরিয়ার ৩, আর্জেন্টিনা ও আইসল্যান্ডের পয়েন্ট ১। বিশ্বকাপে শেষ ষোলোর টিকিট কনফার্ম ক্রোয়েশিয়ার। নক আউট পর্বে যেতে আর্জেন্টিনার সামনে যে সমীকরণ রয়েছে তা হল :
* আর্জেন্টিনার সামনে প্রাথমিক শর্ত- নাইজেরিয়াকে হারাতেই হবে।
* যদি ক্রোয়েশিয়া, আইসল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলে আর্জেন্টিনা চলে যাবে শেষ ষোলোয়।
* আর ক্রোয়েশিয়া যদি আইসল্যান্ডের সঙ্গে ড্র করে এবং আর্জেন্টিনা যদি নাইজেরিয়ার সঙ্গে ড্র করে তাহলে ক্রোয়েশিয়ার সঙ্গে দ্বিতীয় দল হিসেবে নক আউটে জায়গা করে নেবে নাইজেরিয়া।
* অন্যদিকে আর্জেন্টিনা এবং আইসল্যান্ড জিতলে গোলের গড় হিসেবে যারা এগিয়ে থাকবে, তারাই যাবে পরের রাউন্ডে।
* আর নাইজেরিয়া যদি আর্জেন্টিনাকে হারায়, তাহলে আইসল্যান্ড ক্রোয়েশিয়াকে হারালেও কোনও কাজে আসবে না। সেক্ষেত্রে ডি গ্রুপ থেকে শেষ ষোলোয় যাবে নাইজেরিয়া।

অপেক্ষার প্রহর গুনছেন আর্জেন্টিনা সমর্থকরা। আজই শেষ নয় তো ফুটবল ঈশ্বরের বিশ্বকাপ? নাইজেরিয়ার বিরুদ্ধে মরণ-বাঁচন লড়াইয়ে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। বিশ্বকাপে টিকে থাকার শেষ সুযোগ। এই ম্যাচে গোটা বিশ্বের সঙ্গে জাতীয় দলের সতীর্থরাও মেসির জ্বলে ওঠার অপেক্ষায়।

আরও পড়ুন- পেপটকের প্রয়োজনের নেই মেসিদের! মারাদোনার আবেদন খারিজ

ফুটবল কেরিয়ারে তাঁর নিকটতম প্রতীদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ২০১৬ সালে পর্তুগালকে ইউরো কাপ উপহার দিয়েছেন। কিন্তু জাতীয় দলের হয়ে মেসির সাফল্য এখনও অধরা। আইসল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি মিস করে মেসি নিজেই হয়তো আর্জেন্টিনার রাস্তাটা কঠিন করে ফেলেছেন। ক্রোয়েশিয়ার কাছে লজ্জার হারের পর আর্জেন্তিনা শিবিরে গৃহযুদ্ধ বেঁধেছে। কোচ স্যাম্পাওলির বিরুদ্ধে একজোট হয়েছেন দলের সিনিয়র ফুটবলাররা। যদিও এই সব অভিযোগ উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। গৃহযুদ্ধ ভুলে নাইজেরিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত আর্জেন্টিনা।

টুর্নামেন্টের অন্যতম ফেবারিট হিসেবে শুরু করা আর্জেন্টিনা বিশ্বকাপে খাদের কিনারায় দাঁড়িয়ে। ডু-অর-ডাই ম্যাচে প্রতিপক্ষ নাইজেরিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের মঞ্চে আগের চারটি ম্যাচেই জিতেছে আর্জেন্টিনা। পরিসংখ্যান মেসিদের পক্ষে থাকলেও নাইজিরিয় মুসার হুঙ্কারও রয়েছে। সেই হুঙ্কারে কি জ্বলে উঠবেন মেসি? তাই তো আজ কোটি ভক্তের মনে একটাই প্রশ্ন, আজ পারবে তো মেসি? পারবে তো আর্জেন্টিনা।