পাকিস্তানের পর বাংলাদেশ, ভারতীয় বোলিংয়ের আঘাতে ক্ষতবিক্ষত বিপক্ষ

১৭৩ রানে অলআউট বাংলাদেশ। ৪ উইকেট নিলেন জাডেজা। 

Updated By: Sep 21, 2018, 08:47 PM IST
পাকিস্তানের পর বাংলাদেশ, ভারতীয় বোলিংয়ের আঘাতে ক্ষতবিক্ষত বিপক্ষ

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের পর বাংলাদেশ। ভারতীয় বোলিংয়ের সামনে টিকতে পারছেন বিপক্ষের ব্যাটসম্যানরা। ১৭৩ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ। শুক্রবার এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে বাংলাদেশের কোনও ব্যাটসম্যানই দাঁড়াতে পারলেন না। প্রথম ১০ ওভারেই ৩ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তারপর ৬৫ রানে পতন হয় পাঁচ উইকেট। শেষ দিকের ব্যাটসম্যানরা সামাল দেওয়ায় একশো রানে অলআউট হওয়ার লজ্জা থেকে মুক্তি পায় বাংলাদেশ। 

শুরুতেই দুই উদ্বোধনী ব্যাটসম্যানের উইকেট হারায় বাংলাদেশ। গত ম্যাচের পর এদিনও প্রাথমিক ঝটকা দিলেন ভুবনেশ্বর কুমার। তাঁর বাউন্সার সামলাতে না পেরে বাউন্ডারি লাইনে ক্যাচ দিলেন লিটন দাস। এরপর আর এক ওপেনার নাজমুল হোসেন শান্তকে ফেরান জসপ্রীত বুমরা। দুই ওপেনার আউট হওয়ার পর দলের হাত ধরেছিলেন শাকিব আল হাসান ও মুশফিকুর রহমান। দুজনেই বেশ খেলছিলেন। তবে বাউন্ডারির মারার পরও ধৈর্য্য রাখতে না পেরে উইকেট দিয়ে এলেন শাকিব আল হাসান। তখন ধরে খেলার দরকার ছিল, সেই প্রত্যাশাই অভিজ্ঞ শাকিব আল হাসানের কাছ থেকে করছিলেন বাংলাদেশি ক্রিকেটভক্তরা। তবে পারলেন না শাকিব। জাডেজার বলে আউট হয়ে ফিরলেন বাংলাদেশের 'ভরসা'। মুশফিকুর রহমানও বেশিক্ষণ টিকতে পারেননি। ৪৫ বলে ২১ রান করে আউট হন মুশফিকুর। তখন মনে হচ্ছিল, একশোরও কম রানে আলআউট হতে পারে বাংলাদেশ।

শেষ দিকে মেহিদি ও মাশরাফের জুটি লজ্জার হাত থেকে বাঁচায় টাইগারদের। মেহেদি হাসান করেন ৪২। ভুবনেশ্বরকে চালাতে গিয়ে আউট হনমাশরাফে মোর্তাজা। তবে ৩২ বলে ২৬ রান করেছেন বাংলাদেশের অধিনায়ক। 

এদিন টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। হার্দিক পান্ডিয়া গত ম্যাচে কোমরের চোটে মাঠ ছাড়েন। তাঁর জায়গায় একবছর বাদে ভারতীয় দলে প্রত্যাবর্তন করেছেন রবীন্দ্র জাডেজা। টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তের প্রতি সুবিচার করলেন জাড্ডু। ৪ উইকেট নিয়ে বাংলাদেশের কোমর ভেঙে দেন। ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরা নিয়েছেন ৩টি করে উইকেট। অনেক দিন পর খালি হাতেই ফিরতে হল যুজবেন্দ্র চহ্বল ও কুলদীপ যাদবকে। 

এক নজরে ভারতের চূড়ান্ত একাদশ- 
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধবন, অম্বাতি রায়াডু, দীনেশ কার্তিক, এমএস ধোনি (উইকেটকিপার), কেদার যাদব, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চহল, কুলদীপ যাদব ও জসপ্রীত বুমরাহ। 

আরও পড়ুন- ধোনির পাতা ফাঁদে পা দিয়েই আউট শাকিব আল হাসান

.