জাতীয় রেকর্ড গড়ে জাকার্তায় জ্যাভলিনে সোনা জিতলেন নীরজ চোপড়া

কমনওয়েলথের পর এবার এশিয়ান গেমসেও সোনা জিতে নিলেন হরিয়ানার তরুণ অ্যাথলিট।

Updated By: Aug 27, 2018, 07:23 PM IST
জাতীয় রেকর্ড গড়ে জাকার্তায় জ্যাভলিনে সোনা জিতলেন নীরজ চোপড়া

নিজস্ব প্রতিবেদন : প্রত্যাশা মতোই এশিয়ান গেমসের নবম দিনে দেশকে অষ্টম সোনা এনে দিলেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া৷ জাতীয় রেকর্ড গড়ে পুরুষদের জ্যাভলিন থ্রো-তে সোনা জিতলেন হরিয়ানার কুড়ি বছর বয়সী এই অ্যাথলিট৷ এদিন তৃতীয় প্রচেষ্টায় ৮৮.০৬ মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করেন  নীরজ৷

আরও পড়ুন - এশিয়ান গেমসে সোনার দৌড়ে সিন্ধু, ব্রোঞ্জেই সন্তুষ্ট থাকতে হল সাইনাকে

ভারতের প্রথম জ্যাভলিন থ্রোয়ার হিসেবে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ২০ বছর বয়সে ভারতকে সোনা এনে দিয়েছিলেন নীরজ চোপড়া। ফাইনালে থ্রো করেছিলেন ৮৬.৪৭ মিটার। এই মরসুমে এটাই ছিল তাঁর সেরা থ্রো। পরে সোতভিল অ্যাথলেটিক্স মিট ও ফিনল্যান্ডের লাপিনলাতিতে অনুষ্ঠিত সাভো গেমসে সোনা জেতেন নীরজ৷ তাই জাকার্তায় তাঁর সোনা জয়ের সম্ভাবনা দেখেছিলেন ক্রীড়াবিশেষজ্ঞরা। সোমবার ফাইনালে তৃতীয় প্রচেষ্টায় কেরিয়ারের সেরা ৮৮.০৬ মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করেন তিনি। আর তাতেই কমনওয়েলথের পর এবার এশিয়ান গেমসেও সোনা জিতে নিলেন হরিয়ানার তরুণ অ্যাথলিট। এশিয়ান গেমসে সোনা জিতে প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে উত্সর্গ করলেন নীরজ।

১৮ অগাস্ট ২০১৮ এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকাবাহক ছিলেন এই নীরজ চোপড়া। ৯ দিন পর জাকার্তায় সোনা জিতে তেরঙ্গা ওড়ালেন সেই নীরজই। এদিন ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে রুপো জিতলেন ভারতের সুধা সিং, নীনা ভারাকিল এবং ধরুণ আয়াসামি।

মেয়েদের ৩০০০ মিটার স্টিপেলচেজে রুপো জিতলেন সুধা সিং৷ সময় নিলেন ৯:৪০:০৩ মিনিট। মেয়েদের লং জাম্পে রুপো জিতলেন নীনা ভারাকিল। এদিন তাঁর সেরা জাম্প ছিল ৬.৫১ মিটার।

ছেলেদের ৪০০ মিটার হার্ডলসে ৪৮.৯৬ সেকেন্ড সময় নিয়ে রুপো জিতলেন ধরুণ আয়াসামি৷ এদিন ৪০০ মিটার হার্ডলসে জাতীয় রেকর্ড ভেঙে দেন ধরুণ৷ এশিয়াডে তামিল অ্যাথিলট সময় নিয়েছেন ৪৮.৯৬ সেকেন্ড৷ এর আগে জাতীয় রেকর্ড ছিল জোসেফ আব্রাহামের (৪৯.৫১ সেকেন্ড)৷ চলতি বছরেই ফেড কাপের আসরে সেই রেকর্ড ভেঙে দেন ধরুণ৷ তাঁর নতুন রেকর্ড ছিল ৪৯.৪৫৷ নিজের সেই রেকর্ড এদিন ভেঙে দিয়ে নতুন জাতীয় রেকর্ড গড়লেন ধরুণ৷ 

.