ঝাড়খণ্ডের সর্বোচ্চ আয়করদাতা ধোনিই

প্রাক্তন ভারত অধিনায়ক যে মাঠের বাইরেও ‘ফেয়ার প্লে’-তে বিশ্বাসী তা আরও একবার প্রমাণিত হল। ‘আয়কর কারচুপির বাজারে’ ঝাড়খণ্ডের সর্বোচ্চ করদাতা হলেন মহেন্দ্র সিং ধোনি।

Updated By: Jul 24, 2018, 07:11 PM IST
ঝাড়খণ্ডের সর্বোচ্চ আয়করদাতা ধোনিই

নিজস্ব প্রতিবেদন: নিজের রাজ্যে সর্বোচ্চ আয়কর দিয়ে নজির গড়লেন প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তিনি বরাবরই ‘ফেয়ার ক্রিকেটার’ হিসেবেই পরিচিত। অতীতে (২০১১) ইংল্যান্ড সিরিজের কথা মনে আছে নিশ্চয়ই। আউট হয়ে যাওয়ার পরও ইয়ান বেলকে ক্রিজে ফেরানোর যে দৃষ্টান্ত রেখেছিলেন মাহি, তা আজও ‘স্বচ্ছ ক্রিকেটের’  মাইলফলক। ওই ম্যাচে ধোনির এই সিদ্ধান্তের ফল ভুগতে হয়েছিল ভারতকে। বেলের দুরন্ত শতরানেই ব্রিটিশরা জিতেছিল। তবে হেরেও বাজিগর হয়েছিলেন সেই ধোনিই। মাহির এমন ক্রিকেটীয় আচরণে মুগ্ধ হয়েছিল গোটা ক্রিকেট বিশ্ব। কেবল মাঠেই নয়, প্রাক্তন ভারত অধিনায়ক যে মাঠের বাইরেও ‘ফেয়ার প্লে’-তে বিশ্বাসী তা আরও একবার প্রমাণিত হল। ‘আয়কর কারচুপির বাজারে’ ঝাড়খণ্ডের সর্বোচ্চ করদাতা হলেন মহেন্দ্র সিং ধোনি।

আরও পড়ুন- বিরাট 'মিথ্যে' বলছে, 'বাউন্সার' অ্যান্ডারসনের!

২০১৭-১৮ আর্থিক বর্ষে ধোনি আয়কর হিসেবে সরকারের কোষাগারে জমা করেছেন ১২.১৭ কোটি টাকা। গতবারের তুলনায় ১ কোটি ২৪ লাখ টাকা বেশি আয়কর জমা করেছেন তিনি। ঝাড়খন্ডের আয়কর দফতর থেকে জানানো হয়েছে ধোনিই এই আর্থিক বর্ষে রাজ্যের সর্বোচ্চ করদাতা।

আরও পড়ুন- ইংল্যান্ডে সচিনের বাজি কুলদীপ

ঝাড়খণ্ডের ইনকাম ট্যাক্স কমিশনার ভি মহালিঙ্গম জানিয়েছেন, “২০১৬-১৭ আর্থিক বর্ষে ১০.৯৩ কোটি টাকা আয়কর জমা করেছিলেন ‘মিস্টার কুল’। তবে সে বার তিনি ঝাড়খন্ডের সর্বোচ্চ করদাতা ছিলেন না”। জানা গিয়েছে, আগামী বছরের অগ্রীম আয়কর হিসেবে আরও ৩ কোটি টাকাও জমা করবেন ধোনি।