‘কড়ক খাও, শক্তি বাড়াও’, কোহলি ও টিমকে পরামর্শ কৃষি বিজ্ঞান কেন্দ্রের

ভারতীয় ক্রিকেট দলকে ‘কড়কনাথ’ পল্ট্রি খাওয়ার পরামর্শ দিল মধ্যপ্রদেশের এই সংস্থা। এতে না কি পেশীশক্তি বাড়বে, মেদও জমবে না। 

Updated By: Jan 3, 2019, 04:51 PM IST
‘কড়ক খাও, শক্তি বাড়াও’, কোহলি ও টিমকে পরামর্শ কৃষি বিজ্ঞান কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ক্রিকেটাররা নিজেদের স্বাস্থ্য নিয়ে এমনিতেই যথেষ্ট সচেতন। বিশেষ করে বিরাটের ফিটনেস অ্যাওয়ারনেসের পর সব ক্রিকেটেররাই ছিপছিপে চেহারার দিকে মনোনিবেশ করেছেন। বাড়তি ট্রেনিং, বিশ্রাম এবং অবশ্যই খাওয়া দাওয়ার ব্যাপারে অতিরিক্ত সাবধানী ভারতীয় ক্রিকেটাররা। তারপরও না কি রয়ে যাচ্ছে ফাঁক-ফোকড়। এই দাবি করছে মধ্যপ্রদেশের কৃষি বিজ্ঞান কেন্দ্র। তাদের দাবি, বিরাট কোহলিরা আগে গ্রিলড চিকেন খেত। সেখানে অতিরিক্ত কোলেস্টেরল ও ফ্যাট থাকায় তাঁরা তা বন্ধ করে নিরামিষ আহার করেন। এবার থেকে সেটা করার আর প্রয়োজন নেই। ভয়ডরহীন হয়েই চিকেন খেতে পারেন বিরাটরা। ভারতীয় ক্রিকেট দলকে ‘কড়কনাথ’ পল্ট্রি খাওয়ার পরামর্শ দিল মধ্যপ্রদেশের এই সংস্থা। এতে না কি পেশীশক্তি বাড়বে, মেদও জমবে না। 

আরও পড়ুন- 'জল ফুটছে, ম্যাগি এখনও তৈরি হয়নি'- সিডনিতে ব্যর্থ রাহুল ট্রোলড টুইটারে

ভারতীয় ক্রিকেটারদের স্বাস্থ্য নিয়ে অভিনব পরামর্শ দিয়েছে মধ্যপ্রদেশের কৃষি বিজ্ঞান কেন্দ্র। ভারতীয় ক্রিকেটারদের মেদ ঝরাতে ‘কড়কনাথ’ খাওয়ার পরামর্শ দিয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে চিঠি লিখল কেবিসি। ‘কড়কনাথ’ এক বিশেষ ধরনের মুরগি। এর মাংসে লোহার মাত্রা বেশি। সেই কারণে এদের মাংস ও রক্ত কালো হয়। দিল্লি ও মু্ম্বইয়ের পাঁচতারা হোটেলে এই ধরনের মুরগির মাংসই সর্বাধিক ব্যবহৃত হয়। এবার এই ‘কড়কনাথ’ মুরগিই বিরাটদের খাবার তালিকায় রাখার পরামর্শ দিল মধ্যপ্রদেশের কৃষি বিজ্ঞান কেন্দ্র।

কড়কনাথ পল্ট্রি-

প্রোটিন: ২১-২৪ শতাংশ

ফ্যাট: ১.৯৪-২.৬ শতাংশ

কোলেস্টেরল: প্রতি ১০০ গ্রামে  ৫৯ মিলিগ্রাম

সাধারণ পল্ট্রি-

প্রোটিন: ১৮  শতাংশ

ফ্যাট: ২৫  শতাংশ

কোলেস্টেরল: প্রতি ১০০ গ্রামে  ২১৮  মিলিগ্রাম