হরমনপ্রীতদের ৮ উইকেটে হারিয়ে মেয়েদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড

গুরুত্বপূর্ণ এই ম্যাচে মিতালি রাজের মতো অভিজ্ঞ খেলোয়াড় দলে না থাকায় উইকেটে টিকে থেকে স্কোরবোর্ড সচল রাখতে ব্যর্থ হল ভারতীয় প্রমীলা ব্রিগেড।

Updated By: Nov 23, 2018, 09:28 AM IST
হরমনপ্রীতদের ৮ উইকেটে হারিয়ে মেয়েদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড
বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ জেতানোর মুহূর্তে এমি জোন্স।

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় প্রমীলা বাহিনীর বিশ্বকাপ জয়ের স্বপ্নে বার বার বাধা হয়ে দাঁড়াচ্ছে ইংল্যান্ড। গত বছর লর্ডসে ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনালে এই ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বজয়ের স্বপ্নভঙ হয়েছিল মিতালিদের। এ বার মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফিও অধরা রয়ে গেল হরমনপ্রীত কউরের নেতৃত্বাধীন ভারতীয় দলের। প্রতিপক্ষ সেই ইংল্যান্ড।

শুক্রবার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন হরমনপ্রীত কউর। স্মৃতি মন্ধনা ও তানিয়া ভাটিয়ার হাত ধরে শুরুটা ভালই হয়েছিল ভারতের। কিন্তু সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে উইকেটেই টিকে থাকতে পারলেন না হরমনপ্রীত ব্রিগেডের কোনও ক্রিকেটার। ফলে মাত্র ১১২ রানেই গুটিয়ে গেল ভারতীয় প্রমীলা শিবির। এই ম্যাচে একটা সময় ভরতের স্কোর ছিল ৬ ওভারে ৪৩ রান। ভারতের প্রথম উইকেট পড়ে এই সময়। ২৩ বলে ৩৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন স্মৃতি মন্ধনা। এর ঠিক ১০ রানের মাথায় (দলগত ৫৩ রানে) তানিয়া ভাটিয়া ব্যক্তিগত ১১ রানে আউট হয়ে ফিরে যান। তিন নম্বরে ব্যাট করতে নেমে ২৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন জেমাইমা রডরিগ্রেজ। কিন্তু তিনিও দলগত ৮৯ রানের মাথায় রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। এর পর হরমনপ্রীত ম্যাচের হাল ধরার চেষ্টা করলেও ২০ বলে ১৬ রানে আউট হয়ে মাঠ ছাড়েন তিনিও। এর পর ব্রিটিশ বোলিং আক্রমণের সামনে খুব বেশি ক্ষণ টিকতে পারেনি ভারতীয় প্রমীলা বাহিনী। শেষ ৮ উইকেটে মাত্র ২৩ রান তোলে হরমনপ্রীত ব্রিগেড। এর মধ্যে চার জন ফেরেন রান আউট হয়ে। গুরুত্বপূর্ণ এই ম্যাচে মিতালি রাজের মতো অভিজ্ঞ খেলোয়াড় দলে না থাকায় উইকেটে টিকে থেকে স্কোরবোর্ড সচল রাখতে ব্যর্থ হল ভারতীয় প্রমীলা ব্রিগেড।

ইংল্যান্ডের বোলিং বিভাগকে নেতৃত্ব দেন দলের ক্যাপ্টেন ক্লেয়ার নাইট। ২ ওভারে ৯ রান দিয়ে ভারতের ৩ উইকেট তুলে নেন তিনি।

এ দিকে ১১২ রান তাড়া করতে নেমে ২৪ রানে ২ উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে সিভার আর জোনসের ৯২ রানের পার্টনারশিপ ইংল্যান্ডকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেয়। ১৭ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। সিভার আর জোনস দু’জনেই অর্ধ শতরান করেন। জোনস ৪৭ বলে ৫৩ রানে আর সিভার ৩৮ বলে ৫২ রানে অপরাজিত থেকে যান।

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে গত বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৭১ রানে হারিয়ে ফাইনালে আগেই পৌঁছে গিয়েছে অস্ট্রেলিয়া। শুক্রবারের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনালে পৌঁছল ইংল্যান্ড। রবিবার তারা মুখোমুখি হচ্ছে চার বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

.