নতুন বল হাতে হার্দিক পাণ্ডিয়াকে দেখতে চাইছেন না অনেক প্রাক্তন ক্রিকেটাররাই

গত এক বছর ধরে সীমিত ওভারের ক্রিকেটে অটোমেটিক চয়েজ হয়ে উঠেছেন হার্দিক পাণ্ডিয়া। তিনি যেহেতু পেসার অলরাউন্ডার, তাই দলে তাঁর অন্তর্ভুক্তিতে ভারসাম্য আসে। কিন্তু নতুন বলে তিনি ভারতের বোলিং আক্রমণ করুন, এটা চাইছেন না, দেশের অনেক প্রাক্তন ক্রিকেটারই। তার আগে হার্দিক সম্পর্কে কয়েকটি তথ্য এবং পরিসংখ্যান জেনে নেওয়া জরুরী। এই পর্যন্ত ভারতের হয়ে সাতটা একদিনের ম্যাচ খেলে ফেললেও তিনি মাত্র একটি ম্যাচেই পুরো দশ ওভার বল করেছেন। বিরাট কোহলি তাঁকে পাঁচ থেকে সাত ওভারের বেশি কোনও ম্যাচেই বল করাননি ইডেনে ইংল্যান্ডের বিরুদ্ধের ম্যাচ ছাড়া। আর সদ্য শেষ হওয়া আইপিএলেও মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা, হার্দিক দিয়ে বল করিয়েছেন মাত্র ২৬ ওভার! হ্যাঁ, ১৭ ম্যাচের হিসেব করলে বল প্রতি ২ ওভারও নয়।

Updated By: May 29, 2017, 12:16 PM IST
নতুন বল হাতে হার্দিক পাণ্ডিয়াকে দেখতে চাইছেন না অনেক প্রাক্তন ক্রিকেটাররাই

ওয়েব ডেস্ক: গত এক বছর ধরে সীমিত ওভারের ক্রিকেটে অটোমেটিক চয়েজ হয়ে উঠেছেন হার্দিক পাণ্ডিয়া। তিনি যেহেতু পেসার অলরাউন্ডার, তাই দলে তাঁর অন্তর্ভুক্তিতে ভারসাম্য আসে। কিন্তু নতুন বলে তিনি ভারতের বোলিং আক্রমণ করুন, এটা চাইছেন না, দেশের অনেক প্রাক্তন ক্রিকেটারই। তার আগে হার্দিক সম্পর্কে কয়েকটি তথ্য এবং পরিসংখ্যান জেনে নেওয়া জরুরী। এই পর্যন্ত ভারতের হয়ে সাতটা একদিনের ম্যাচ খেলে ফেললেও তিনি মাত্র একটি ম্যাচেই পুরো দশ ওভার বল করেছেন। বিরাট কোহলি তাঁকে পাঁচ থেকে সাত ওভারের বেশি কোনও ম্যাচেই বল করাননি ইডেনে ইংল্যান্ডের বিরুদ্ধের ম্যাচ ছাড়া। আর সদ্য শেষ হওয়া আইপিএলেও মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা, হার্দিক দিয়ে বল করিয়েছেন মাত্র ২৬ ওভার! হ্যাঁ, ১৭ ম্যাচের হিসেব করলে বল প্রতি ২ ওভারও নয়।

আরও পড়ুন চার পেসারের উপর ভর করে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার স্বপ্ন দেখছেন বিরাট

হার্দিকের সবথেকে বড় সমস্যা, তিনি খুবই শর্ট বল করেন। তাই মদনলাল, বিজয় দাহিয়ার মতো প্রাক্তন ক্রিকেটাররা চান, হার্দিক দলে থাকুন। কিন্তু নতুন বল তাঁর হাতে না দিয়ে ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, উমেশ যাদবদের হাতেই তুলে দেওয়া হোক। মদনলাল বলেছেন, 'হার্দিকের গতি রয়েছে। মানসিকতাও ফাস্ট বোলারদের মতোই। কিন্তু ওকে সবার আগে লাইন লেংথ ঠিক করতে হবে।' আরেক প্রাক্তন ক্রিকেটার বিজয় দাহিয়া বলেছেন, 'হার্দিক সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে দুর্দান্ত। ম্যাচের মাঝখানে বড়জোর দরকার অনুয়ায়ী ৪ থেকে ৬ ওভার বল করবে। কিন্তু নতুন বলে কখনওই নয়। নতুন বলে আমার পছন্দ মহম্মদ শামি এবং ভুবনেশ্বর কুমার।'

আরও পড়ুন  প্রয়াত রবিচন্দ্রন অশ্বিনের দাদু, অশ্বিনের ক্রিকেটার হওয়ার জন্য যাঁর অনেক অবদান