এ কেমন আউট! বই ঘেঁটে সিদ্ধান্ত জানাল আইসিসি

আইসিসির নিয়মে ৩২.১ ধারা অনুযায়ী, বল ব্যাটসম্যানের ব্যাট বা শরীর ছুঁয়ে উইকেটে লাগলে সেটা আউট।

Updated By: May 24, 2018, 11:19 AM IST
এ কেমন আউট! বই ঘেঁটে সিদ্ধান্ত জানাল আইসিসি

নিজস্ব প্রতিবেদন : ব্যাটসম্যান ব্যাট চালালেন। বল ব্যাটে লাগল। কিছু দূর গিয়ে সেই বল আবার ফিরেও এল। ব্যাটসম্যানের পায়ের তলা দিয়ে গিয়ে সেই বল লাগল উইকেটে। 

আরও পড়ুন- জানেন, ক্রিকেট ছাড়া আর কোন কোন খেলায় এবি ডেভিলিয়ার্স 'মিস্টার পারফেক্ট'?

উইকেটে লাগামাত্র ফিল্ডিং টিম আউটের আবেদন করে চেঁচামেচি শুরু করল বটে। কিন্তু ব্যাটসম্যান নাছোড়বান্দা, কোনওভাবেই এটা আউট নয়। শেষমেশ বল গড়াল আইসিসির কোর্টে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা সিদ্ধান্ত জানাল, ক্লিন বোল্ড।

আরও পড়ুন- ‘আমায় নেওয়া হলে আমি খেলতাম’, দিল্লি দলের বিরুদ্ধে বিস্ফোরণ গৌতির

কোনও আন্তর্জাতিক ম্যাচ নয়। ব্যাটসম্যান বা বোলারও নামজাদা কেউ নন। নিতান্ত পাড়ার ক্রিকেট। কিন্তু ক্রিকেট তো! তার মানেই নিয়মের গেরো বলে একটা ব্যাপার আছে। আর সেটা তো আইসিসিকেই দেখতে হবে। কিন্তু ব্যাপারটা ঠিক কী?

সোশ্যাল মিডিয়ায় আইসিসি একটি ভিডিও পোস্ট করেছে বুধবার। তাতে দেখা যাচ্ছে, ব্যাটসম্যানের ব্যাটে বল লাগার পর সেটা অদ্ভুতরকম সুইং করে ফিরে এল। তার পর লাগল গিয়ে ইটের উপর (ইট পেতে বানানো উইকেটে)। আইসিসি সেই ভিডিও পোস্ট করে লিখল, 'হামজা নামের এক ক্রিকেট সমর্থক এটা আউট কিনা জানতে চেয়েছেন। ব্যাটসম্যানের দুর্ভাগ্য, ৩২.১ ধারায় এটা পরিষ্কার আউট।'

আরও পড়ুন- অদ্ভুত ডেলিভারি, আইপিএলে শোরগোল

আইসিসির নিয়মে ৩২.১ ধারা অনুযায়ী, বল ব্যাটসম্যানের ব্যাট বা শরীর ছুঁয়ে উইকেটে লাগলে সেটা আউট। যদি আম্পায়ার ওই ডেলিভারিকে নো বল ঘোষণা না করেন। তবে হামজা কোথা থেকে ওই পোস্টটি করেন তা জানা যায়নি। সোশ্যাল সাইটে কেউ কেউ বলছেন, পাকিস্তানের উত্তর পার্বত্য অঞ্চলের কোনও অঞ্চল থেকে এই ভিডিওটি পোস্ট করা হয়েছে।