আগ্রাসনের সামনে আত্মসমর্পণ! নাগপুরে লঙ্কাজয় ভারতের

নাগপুরে বিধর্ভ ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে এক ইনিংস এবং ২৩৯  রানে জয় পেল বিশ্বের এক নম্বর টেস্ট দল। 

Updated By: Nov 27, 2017, 01:22 PM IST
আগ্রাসনের সামনে আত্মসমর্পণ! নাগপুরে লঙ্কাজয় ভারতের
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কার নিরুপায় আত্মসমর্পণ দেখল নাগপুর। পঞ্চম দিন পর্যন্তও যেতে হল না, চতুর্থ দিনেই প্রত্যাশিত জয় হাসিল করল বিরাট ব্রিগেড। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও 'অশ্বিন রহস্য' আবিষ্কার করতে পারলেন না ম্যাথিউস, চান্দিমলরা। নাগপুরে বিধর্ভ ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে এক ইনিংস এবং ২৩৯ রানে জয় পেল বিশ্বের এক নম্বর টেস্ট দল। 

আরও পড়ুন- ব্রিসবনে বিরাট জয় স্মিথদের, অ্যাডিলেডে জয়ের 'রুট' খুঁজছেন জো!

নাগপুরে টসে জিতে প্রথম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কার অধিনায়ক দীনেশ চান্দিমল। কিন্তু প্রত্যাশা মত রান তুলতে ব্যর্থ হয় লঙ্কান ব্রিগেড। ইশান্ত, অশ্বিন, জাদেজারা প্রথম দিনের তৃতীয় সেশনের মধ্যেই ২০৫ রানে আটকে দেয় শ্রীলঙ্কাকে। 

প্রথম ইনিংসে ব্যাট করতে এসে শুরুটা একেবারেই ভাল হয়নি ভারতেরও। লাহিরু গামাগের বলে ব্লু ব্রিগেড শুরুতেই হারায় লোকেশ রাহুলের উইকেট। এরপর ৮ মাস পর ক্রিকেটে কামব্যাক করা মুরলি বিজয় এবং 'মিস্টার ডিপেন্ডেবল' পূজারার জোড়া শতকে ম্যাচে ফেরে ভারত। তারপর আর বিরাটদের পিছু হটাতে পারেনি শ্রীলঙ্কা। দ্বিশতরানের রেকর্ড গড়ে হেরাথদের কোমর ভেঙে দেন ভারত অধিনায়ক। এখানেই শেষ নয়, ভারতীয় ব্যাটিংয়ের ছিল আরও বাকি। টেস্ট দলে সুযোগ পেয়েই শতরান করেন 'হিটম্যান' রোহিতও। চতুর্থ টপ অর্ডারের দাপটে ধ্বংস হয়ে যায় 'লঙ্কার দর্প'। প্রথম ইনিংসেই ৪০৫ রানের লিড নিয়ে ৬১০/৬-তে সমাপ্তি ঘোষণা করে ভারত।

আরও পড়ুন- ব্র্যাডম্যান, গাভাসকার, সচিন, সৌরভ থেকে পন্টিং- কারও রেকর্ড আস্ত থাকল না

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে এসে, নাগপুরের পাটা উইকেটে ফের শ্রীলঙ্কার ব্যাটিং বিপর্যয়। বিধর্ভের মাঠে বিপক্ষের বিরুদ্ধে বিরাটরা যতটা সহজে ব্যাট করে দেখিয়েছেন, ঠিক ততটাই কঠিন পরীক্ষায় পড়তে হল দীনেশ চান্দিমলদের। চতুর্থ দিনের লাঞ্চের মধ্যেই ৭ উইকেট খুইয়ে একেবারে ব্যাকফুটে চলে যায় 'এশিয়ান জায়েন্টস'রা। কাজে আসেনি অধিনায়ক চান্দিমলের লড়াইও। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই ম্যাচ পকেটে পুরে নেয় ভারত। টেস্ট কেরিয়ারে ৩০০ উইকেট নিয়ে নাগপুর টেস্টকে চিরস্মরণীয় করে রাখেন রবিচন্দ্রন অশ্বিনও। এই জয়ে সিরিজে ১-০ তে এগিয়েও রইল ভারত। 

শ্রীলঙ্কা- ২০৫/১০ এবং 
ভারত- ৬১০/৬        

.