ধোনি কি সত্যিই 'বেস্ট ফিনিশার'? দেখে নিন পরিসংখ্যান

২০০৪ সালে কেরিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত এটাই সবচেয়ে কম স্ট্রাইকরেট ধোনির৷

Updated By: Jul 21, 2018, 09:33 AM IST
ধোনি কি সত্যিই 'বেস্ট ফিনিশার'? দেখে নিন পরিসংখ্যান

নিজস্ব প্রতিবেদন :  ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে শ্লথ ব্যাটিং করার পর থেকেই প্রশ্নটা উঠতে শুরু করেছে।  ধোনিই কি সেরা ফিনিশার? ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচে আম্পায়ারের কাছ থেকে বল চেয়ে নেন প্রাক্তন ভারত অধিনায়ক৷ তারপরই জল্পনা শুরু হয়, তবে কি অবসর নেবেন ধোনি! কিন্তু পরিসংখ্যান কী বলছে? সত্যিই কি মহেন্দ্র সিং ধোনির এবার ক্রিকেটকে বিদায় জানানোর সময় হয়ে গিয়েছে?

আরও পড়ুন - একদিনের ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়লেন দুই পাক ওপেনার

২০১৮ সালে মোট ৯টি একদিনের ম্যাচে খেলেছেন মহেন্দ্র সিং ধোনি৷ ৬টি ইংনিস ব্যাট করার সুযোগ পেয়েছেন৷ রান করেছেন মাত্র ১৪৮৷ ২ বার নটআউট থেকেছেন। এই ছয় ইনিংসে মাহির সর্বোচ্চ স্কোর অপরাজিত ৪২৷ এই ৯ ম্যাচে ধোনির ব্যাটিং গড় ৩৭৷আর স্ট্রাইকরেট ৭০.৪৮৷ ২০০৪ সালে কেরিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত এটাই সবচেয়ে কম স্ট্রাইকরেট ধোনির৷ এর আগে ২০১০ সালে সবচেয়ে কম ৭৮.৯৫ স্ট্রাইকরেট ছিল এমএসডির৷

 আরও পড়ুন - কেন আম্পায়ারের থেকে বল চেয়ে আনলেন ধোনি? জানালেন রবি শাস্ত্রী

শেষ ১২ মাসে প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২৫ ম্যাচে ৫৫০ রান করেছেন৷ ধোনির ব্যাটিং গড় ৫০,স্ট্রাইকরেট ৭৯.৩৬৷ ধোনির কেরিয়ারে গড় স্ট্রাইকরেটের (৮৮.১৩) থেকে যা অনেকটাই কমেছে। তবে জোস বাটলার, ব্রেন্ডন টেলর, কুইন্টন ডি'ককদের মত উইকেটকিপারদের থেকে খুব একটা অবশ্য পিছিয়ে নেই ধোনি৷ স্ট্রাইকরেট কমেছে ঠিকই কিন্তু উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ধোনির ফিটনেস কিংবা সামগ্রিক পারফরম্যান্স বেশ ঈর্ষনীয়। উল্লেখযোগ্যভাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ধোনির স্ট্রাইকরেট আগের তুলনায় অনেকটাই বেড়েছে।

আরও পড়ুন - ধূলিসাত্ হতে পারে শ্রীলঙ্কার ঐতিহ্যশালী গল স্টেডিয়াম

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে ৩২৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ৫৯ বলে ৩৭ রান করেন ধোনি। এরপরেই ধোনিকে নিয়ে সমালোচনার ঝড় ওঠে। তবে কি বেস্ট ফিনিশারের তকমা এবার খোয়াতে শুরু করেছেন মাহি? ভারত অধিনায়ক বিরাট কোহলি অবশ্য ধোনির পাশে দাঁড়িয়েছেন। আর টিম ইন্ডিয়ার কোচ রবি শাস্ত্রী আশ্বাস দিয়েছেন, যে এখনই অবসর নিচ্ছেন না ধোনি।