ক্রিকেট তপস্যায় স্বপ্নপূরণ বিজয় শঙ্করের!

"কল্পনাই করতে পারিনি, এমন দিনও আসবে। যখন যে ফর্ম্যাটেই খেলেছি, ভাল ক্রিকেট খেলার চেষ্টা করেছি। ভারতীয় দলে সুযোগ পাওয়া আমার কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতো।"

Updated By: Nov 21, 2017, 06:15 PM IST
ক্রিকেট তপস্যায় স্বপ্নপূরণ বিজয় শঙ্করের!

নিজস্ব প্রতিবেদন: একেই বলে কপালের ফের। গত বছর অস্ট্রেলিয়া সফরে ভারতীয় এ দলে জায়গা পেয়েও শেষ মুহূর্তে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন তিনি। তাঁর জায়গায় সুযোগ পেয়ে কামাল করেছেন হার্দিক পান্ডিয়া। প্রচারের আড়াল থেকে বেরিয়ে এবার সরাসরি ভারতীয় টেস্ট দলে ঢুকে পড়লেন তামিলনাড়ুর অধিনায়ক বিজয় শঙ্কর। দীর্ঘ ক্রিকেট তপস্যার পর এবার স্বপ্নপূরণ হল তাঁর। ভারতীয় দলের টেস্ট দলে ভুবির পরিবর্ত হিসেবে দলে ডাক পেয়েছেন 'তামিলনাড়ুর অধিনায়ক'। 

বিশ্বাসই হচ্ছে না বিজয়ের! জাতীয় দলে ডাক পাওয়ার পর উচ্ছ্বসিত বিজয় বলছেন, "কল্পনাই করতে পারিনি, এমন দিনও আসবে। যখন যে ফর্ম্যাটেই খেলেছি, ভাল ক্রিকেট খেলার চেষ্টা করেছি। ভারতীয় দলে সুযোগ পাওয়া আমার কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতো।" 

আরও পড়ুন- বিদ্যুৎ গতিতে রান নিতে বোল্টের শরণাপন্ন অজি ক্রিকেটাররা

এখনও ভুলতে পারেননি অতীতের সেই চোট পাওয়ার ঘটনা। ন্যাশনাল আক্যাডেমিতে রিহ্যাব সেশন চলার সময় কঠিন পরিশ্রম করতে হয়েছে, সেকথাও অবলীলায় জানিয়েছেন বিজয়। কৃতজ্ঞতা জানিয়েছেন, ভারতীয় এ-দলের কোচ রাহুল দ্রাবিড়কে। দ্রাবিড়কে নিজের আদর্শ বলে জানিয়ে বিজয় বলেন, "তিনি যেমন আমার ব্যাটিংয়ের প্রশংসা করেছেন তেমনই সতর্ক করেছেন, বোলিংয়ে উন্নতি না করলে জাতীয় দলে সুযোগ পাওয়া মুশকিল।'' রাহুল দ্রাবিড়ের কথাতেই বোলিংয়ে উন্নতি করার চেষ্টা করেছেন তিনি।।    

পারফর্ম্যান্সের জোরেই অভিনব মুকুন্দের থেকে তামিলনাড়ুর মত তারকাখচিত দলের ব্যাটন ছিনিয়ে নিতে পেরেছিলেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার। অশ্বিন, মুরলি বিজয়, দীনেশ কার্তিকদের দলে ২০১২ সালে অভিষেক হয়েছিল বিজয় শঙ্করের। তামিলনাড়ুর হয়ে এখনও পর্যন্ত এই অলরাউন্ডারের ১৬৭১ রান এবং ৬৪ উইকেট রয়েছে। বিজয় হাজারে এবং দেওধর ট্রফিতে তামিলনাড়ুর জয়ের নেতৃত্বও দিয়েছেন এই ডানহাতি অলরাউন্ডার। 

আরও পড়ুন- হাসিম আমলার সঙ্গে একাসনে বিরাট কোহলি

প্রথম থেকে আইপিএল-এ থাকলেও বিশেষভাবে নজরে আসেননি বিজয় শঙ্কর। ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে হায়দরাবাদ দলে মাত্র পাঁচবারই সুযোগ পেয়েছেন তিনি। তার আগে ধোনির চেন্নাইতে খেললেও সেভাবে নজরে আসেননি এই অলরাউন্ডার। 

জাতীয় দলে খেলার সুযোগ এসেছে এর আগেও। তবে ভাগ্য সঙ্গী হয়নি তাঁর। চ্যাম্পিয়নস ট্রফির ১৫ জনের স্কোয়াডে ছিলেন বিজয় শঙ্কর, তবে মাঠে নেমেছেন 'বারো নম্বর' হয়েই। এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে নাগপুর টেস্টে মাঠে নামতে মুখিয়ে বিজয় শঙ্কর। সুযোগ কি পাবেন? এই প্রশ্নের উত্তরের জন্য অপেক্ষা করতে হবে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত।  

আরও পড়ুন- 'রাজনীতির কথা শুনেই মাথা নাড়াতেন প্রিয়'

আর সুযোগ পেলেও যে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে তাঁকে। ভুবির বদলি হিসেবে তাঁকে যেমন হাত ঘুরিয়ে দেখাতে হবে তেমনই হার্দিকের বিকল্প হিসাবে নিজে তুলে ধরতে গেলে চালাতে হবে ব্যাটও।