"মেসি নির্ভরতা কাটিয়ে উঠতে হবে আর্জেন্টিনাকে"

শুধু মাত্র অনুপ্রাণিত হওয়ার জন্য আর্জেন্টিনার আর মেসির মুখাপেক্ষী হয়ে থাকা উচিত নয়, বলেও মনে করেন তিনি।

Updated By: Aug 4, 2018, 09:56 AM IST
"মেসি নির্ভরতা কাটিয়ে উঠতে হবে আর্জেন্টিনাকে"

নিজস্ব প্রতিবেদন : লিওনেল মেসির ওপর নির্ভরতা কাটিয়ে উঠতে হবে আর্জেন্টিনাকে। না হলে নতুন করে দল তৈরি করা যাবে না। এমনই মনে করছেন আর্জেন্টিনার প্রাক্তন ফুটবলার হুয়ান সেবাস্তিয়ান ভেরন। শুধু মাত্র অনুপ্রাণিত হওয়ার জন্য আর্জেন্টিনার আর মেসির মুখাপেক্ষী হয়ে থাকা উচিত নয়, বলেও মনে করেন তিনি।

আরও পড়ুন - আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচ হলেন স্কালোনি-আইমার!

আর্জেন্টিনার হয়ে তিনটি বিশ্বকাপে খেলা প্রাক্তন মিডফিল্ডার ভেরন আরও মনে করেন, কোনও দল যখনই এক জনের ওপর নির্ভর করে থাকে, তখন সে ব্যর্থ হতে বাধ্য। ভেরনের মতে, আর্জেন্টিনার ফুটবলকে আবার আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যেতে সবার আগে দরকার নতুন প্রতিভার সন্ধান করা। পাশাপাশি তিনি বিশ্বাস করেন, আর্জেন্টিনায় প্রতিভার অভাব নেই।

আরও পড়ুন - ভারী বৃষ্টিতে কলকাতা লিগে ইস্টবেঙ্গল-টালিগঞ্জ ম্যাচ পরিত্যক্ত!

রাশিয়া বিশ্বকাপ থেকে শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। তিনি মনে করেন,"মেসির উপরও সাংঘাতিক চাপ দেওয়া হয়েছে শেষ কয়েক বছরে। যার ফল ভাল হয়নি। আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন অবশ্য এখনও মেসির দিকেই তাকিয়ে আছে। ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জানিয়েছেন যে তাঁরা নতুন ভাবে সব কিছু শুরু করতে চান। এবং সেটার জন্য বার্সেলোনার মহাতারকারই সাহায্য প্রার্থনা করেছেন।" সেই সঙ্গে তিনি এটাও বলেছেন যে, মেসি না থাকলে তাঁদের ফেডারেশন ভাল ভাল পৃষ্ঠপোষকদের হারাবে। আর সেটা হলে, নতুন পরিকল্পনা সফল করার মতো যথেষ্ট অর্থ তাঁদের থাকবে না।

আরও পড়ুন - সচিনকে মনে করাচ্ছেন বিরাট, একার কাঁধে টানছেন দলকে

ভেরনের মতে, "আমাদের এই ভাবনাটাই ভুল। অথচ বলা হচ্ছে নতুন ভাবে সব কিছু শুরু করা হবে। আসলে সবার আগে দরকার একটা ভাল দল তৈরি করা। যারা ভবিষ্যতে আমাদের এগিয়ে নিয়ে যাবে। তা ছাড়া মেসি তো সব সময়ই আমাদের সাহায্য করে এসেছে। কিন্তু ওকে অল্প অল্প করে ব্যবহার করাই ভাল। সবার আগে আমাদের ভিতটা তৈরি করতে হবে। বার বার যদি ভাবি যেমন তেমন দল নিয়েও মেসি এসে বাঁচিয়ে দেবে তা হলে মারাত্মক ভুল করা হবে।"