১০,০০০ থেকে ৯৫ রান দূরে ধোনি

একদিনের ক্রিকেটে ১০ হাজার রান করতে পারলে ধোনি হবেন চতুর্থ ভারতীয়, যার দখলে থাকবে এই বিরল নজির।

Updated By: Sep 25, 2018, 12:42 PM IST
১০,০০০ থেকে ৯৫ রান দূরে ধোনি

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক কেরিয়ারে ১০ হাজারের গণ্ডি তিনি অনেক আগেই পেরিয়েছেন। তবে সেই রানমহলায় ঢুকে আছে এশিয়া একাদশের হয়ে ধোনির করা ১৭৪ রানও। দেশের হয়ে একদিনের আন্তর্জাতিকে ১০ হাজার রানের রেকর্ড গড়তে হলে মহেন্দ্র সিং ধোনিকে করতে হবে আরও ৯৫ রান। আজ (মঙ্গলবার) আফগানিদের বিরুদ্ধে ধোনি ৯৫ রান করলেই ভারতের হয়ে ১০ হাজার রানের মালিক হবেন তিনিও।

অতীতে কেবল একদিনের আন্তর্জাতিকে ভারতের হয়ে ১০ হাজার রানের নজির গড়েছেন মাত্র তিন ভারতীয়। সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়-এই তিন ক্রিকেটারই এর আগে ভারতের হয়ে ১০ হাজার রান করেছেন। একদিনের ক্রিকেটে ধোনি ১০ হাজার রান করতে পারলে তিনি হবেন চতুর্থ ভারতীয়, যিনি গড়বেন এই বিরল নজির।

আরও পড়ুন- চ্যাম্পিয়ন্স ট্রফিতে অপ্রত্যাশিত ভাবেই জিতেছে পাকিস্তান: ওয়াসিম আক্রাম

উল্লেখ্য, ভারতের হয়ে ৫০০ ম্যাচ খেলার নজির আগেই তৈরি করেছিলেন। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নেমে রাহুল দ্রাবিড়কেও টপকে গেলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। টেস্ট, একদিনের আন্তর্জাতিক এবং টি-টোয়েন্টি- এই তিন ফরম্যাট মিলিয়ে মোট ৫০৪টি ম্যাচ খেলেছিলেন দ্রাবিড়। এশিয়া কাপে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নেমে দ্রাবিড়ের সেই নজির টপকে নয়া মাইলস্টোন খাড়া করলেন মাহি। আন্তর্জাতিক ক্রিকেটে ৫০৫টি ম্যাচ খেলে ফেললেন তিনি।

আরও পড়ুন- কেন কোহলিই পাচ্ছেন খেলরত্ন, স্পষ্ট করল ক্রীড়ামন্ত্রক

এখনও পর্যন্ত জাতীয় দলের হয়ে ৯০টি টেস্ট, ৩২২টি একদিনের আন্তর্জাতিক এবং ৯৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এমএসডি। যা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। তাঁর আগে রয়েছেন একমাত্র সচিন তেন্ডুলকর। কিংবদন্তীর নামের পাশে রয়েছে ৬৬৪টি ম্যাচ। উল্লেখ্য, সচিন এবং রাহুল, দুজনেই তাঁদের ক্রিকেট জীবনে মাত্র একটি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সেদিক থেকে দেখতে গেলে ধোনির ধারের কাছে নেই সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড়। ভারতের জার্সি গায়ে ৯৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। প্রথম টি-টোয়েন্টি বিশ্বাকাপ জয়ের নজিরও রয়েছে তাঁর।