Netherlands vs USA | FIFA World Cup 2022: কাতারে কমলা ঝড় তুলে কোয়ার্টার ফাইনালে অরেঞ্জ আর্মি

Netherlands vs USA: চলতি বিশ্বকাপের প্রথম দল হিসাবে নেদারল্যান্ডস চলে গেলে বিশ্বকাপের শেষ আটে। এদিন ডাচরা ৩-১ গোলে হারিয়ে দিল মার্কিনিদের।  

Updated By: Dec 3, 2022, 10:23 PM IST
Netherlands vs USA | FIFA World Cup 2022: কাতারে কমলা ঝড় তুলে কোয়ার্টার ফাইনালে অরেঞ্জ আর্মি
গোলের পর গাকপোকে নিয়ে ডিপের উচ্ছ্বাস। ছবি-ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) পা দিল দ্বিতীয় অধ্যায়ে। শনিবার থেকে শুরু হয়ে গেল নক-আউট। এদিন রাউন্ড অফ সিক্সটিনে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডস ও ইউএসএ (Netherlands vs USA)। খালিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে কমলা ঝড় তুলে নেদারল্যান্ডস চলে গেল কোয়ার্টার ফাইনালে। ডাচরা ৩-১ গোলে মার্কিনিদের হারিয়ে দিল এদিন। চলতি বিশ্বকাপের প্রথম দল হিসাবে শেষ আটে উঠল  অরেঞ্জ আর্মি। মেম্পিস ডিপে (Memphis Depay,) ডেলি ব্লাইন্ড (Daley Blind) ও ডেনজেল ডামফ্রায়েসের (Denzel Dumfries) গোলে কাপযুদ্ধের স্বপ্ন বাঁচিয়ে রাখল লুইস ভ্যান গালের (Louis van Gaal) শিষ্যরা। 

২০০২ সালের পর মার্কিন বাহিনী আর কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। সেই পরিসংখ্যানই ধরে রাখল জো বাইডেনের দেশ। অন্যদিকে, নেদারল্যান্ডস ১৯৭৪, ১৯৭৮ এবং ২০১০ সালে রানার্সআপ হয়েছিল। ২০১৪ সালে ডাচরা শেষ করেছিল তিন নম্বরে। গত বিশ্বকাপে যদিও তারা কোয়ালিফাই করতে পারেনি। কিন্তু এবার ডাচদের ফুটবল নজর কেড়েছে ফ্যানদের। এদিন প্রথম থেকেই নেদারল্যান্ডস আক্রমণাত্মক ফুটবল খেলে মার্কিনিদের ডিফেন্সে কাঁপিয়ে দিয়েছিল। ম্য়াচের ১০ মিনিটেই যার সুফল পেয়ে যায় ভার্জিল ভ্যান ডাইক অ্যান্ড কোং। অসাধারণ পাসিং সিকোয়েন্সে খেলে মার্কিনিদের রক্ষণভাগ নিয়ে রীতিমতো খেলা করলেন ডাচরা। ডামফ্রায়েস সোলো রান নিয়ে বক্সের মধ্যে একদম মাপা ক্রস বাড়ালেন ডিপেকে। বার্সেলোনার বছর আঠাশের ফরোয়ার্ড বাঁ-পোস্টের ঘেষা বুলেট শটে গোল করে দলকে এগিয়ে দেন। বিরতিতে ১-০ এগিয়ে মাঠ ছাড়েন ভ্যান ডাইকরা। 

আরও পড়ুন: Pele, FIFA World Cup 2022: জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে 'ফুটবল সম্রাট', চিকিৎসায় সাড়া দিচ্ছেন না, প্রার্থনায় বিশ্ব

দ্বিতীয়ার্ধের আবারও সেই আক্রমণের ঝড়। এবারও ইন্টার মিলানের রাইট-ব্যাক ডামফ্রায়েস গোল করালেন। তাঁর কাট ব্যাক থেকে দুরন্ত গোল করে স্কোরলাইন ২-০ করে দিলেন ব্লাইন্ড। ৭৫ মিনিটে মার্কিনিরা ব্যবধান কমার সুযোগ পেয়েছিলেন। পুলিসিচের পাস থেকে রাইট গোল করে ইউএসএ-কে লড়াইতে রেখেছিল ঠিকই। কিন্তু ৮১ মিনিটে সেই ডামফ্রায়েসই ভেঙে দিলেন পুলিসিচদের স্বপ্ন। প্রথম দু'টি গোলে অবদান রাখা ডামফ্রায়েস এবার নিজেই গোল করে ডাচদের নিয়ে গেলেন শেষ আটে। এদিন ঠিক রাতে সাড়ে বারোটায় প্রি-কোয়ার্টারের দ্বিতীয় ম্যাচে খেলবে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)