চৈতন্য হল অস্ট্রেলিয়ার! অবশেষে কোহলি, পূজারার থেকে শিখতে চাইছে অজিরা

মেলবোর্নের স্লো উইকেটে ব্যাট করার জন্য ধৈর্য সব থেকে বড় অস্ত্র। এমনটাই মনে করেন কামিন্স।

Updated By: Dec 29, 2018, 12:37 PM IST
চৈতন্য হল অস্ট্রেলিয়ার! অবশেষে কোহলি, পূজারার থেকে শিখতে চাইছে অজিরা

নিজস্ব প্রতিনিধি : প্যাট কামিন্স ড্রেসিরংমে ফিরে নির্ঘাত একহাত নিয়েছিলেন দলের ব্যাটসম্যানদের। তিনি টেলএন্ডার হিসাবে যা রান করলেন, অজি দলের তথাকথিত ব্যাটম্যানরা পারলেন না। একজন বোলার হয়েও ব্যাট হাতে শেষ লড়াইটা তিনিই চালালেন। অজি টপ অর্ডার এদিকে চরম ব্যর্থ। তবে প্যাট কামিন্সের মাথা টেস্টের তৃতীয় দিন থেকেই বেশ গরম। আসলে ভারতীয় ব্যাটিংকে দ্বিতীয় ইনিংসে তিনি একাই ধ্বংস করেছেন। ফলে তাঁর রাগ হওয়াটাই স্বাভাবিক। কারণ, তাঁর লড়াইয়ে জল ঢেলে দিয়েছে অজি ব্যাটসম্যানরা। বুমরা, ইশান্ত, জাদেজাদের সামনে অসহায় আত্মসমর্পণ করেছেন অজি ব্যাটসম্যানরা। 

আরও পড়ুন-  জয় শুধু সময়ের অপেক্ষা, অস্ট্রেলিয়াকে মুখের উপর জবাব দেওয়ার পথে বিরাট কোহলি

প্যাট কামিন্স কেরিয়ারের সেরা বোলিং করেছেন মেলবোর্নে। দ্বিতীয় ইনিংসে ২৭ রানে ৬ উইকেট তুলে নিয়েছেন তিনি। একই ওভারে তুলে নিয়েছেন ভারতীয় ব্যাটিংয়ের দুই স্তম্ভকে। বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা তাঁরই শিকার। কিন্তু আখেরে এত কিছুর পরও লাভ হয়নি অস্ট্রেলিয়ার। হারের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে তাঁর দল। তাই কামিন্সের নিজের লড়াইকে ব্যর্থ হিসাবেই ধরছেন। তাঁর মতে, অজি বোলিং বিভাগ নিজেদের কাজটা করেছে সাধযমতো। কিন্তু অজি ব্যাটিং লাইন দায়িত্ব নিতে পারেনি। তৃতীয় দিনের খেলার শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন অজি পেসার। সেখানেই তিনি দলের ব্যাটসম্যানদের প্রতি নিজের ক্ষোভ উগড়ে দেন। এবং এমন একটা কথা বলেন যা কি না সাম্প্রতিককালে কোনও অজি ক্রিকেটারের মুখে শোনা যায়নি। সিরিজ চলাকালীনই তিনি ভারতীয় ব্যাটসম্যানদের উদাহরণ হিসাবে টানেন। একইসঙ্গে নিজের দলের ব্যাটসম্যানদের জন্য বার্তা দেন।

আরও পড়ুন-  ধোনির কথা বলে বলে একটানা পন্থকে স্লেজিং করে গেলেন অজি অধিনায়ক পেন

মেলবোর্নের স্লো উইকেটে ব্যাট করার জন্য ধৈর্য সব থেকে বড় অস্ত্র। এমনটাই মনে করেন কামিন্স। তিনি বলেন, ''ভারতীয় দল প্রথম ইনিংসে অসম্ভব ধৈর্যের প্রদর্শন করেছে। বিশেষ করে বিরাট ও পূজারা। এমন উইকেটে ইনিংস এগিয়ে নিয়ে যেতে হলে কামড়ে পড়ে থাকতে হয়। চাপ সহ্য করতে হয়। এমন উইকেটে বড় রান করতে হলে যতটা সম্ভব বেশি বল খেলতে হত। মেলবোর্নের উইকেটে টিকে থাকাটাই বড় পরিশ্রম ছিল। সেটা প্রথম ইনিংসে কোহলি, পূজারা করেছে। প্রথমে চাম সামলে নিয়েছে ওরা। তার পর রান তুলেছে। বিরাট আর পুজারার থেকে শেখা উচিত আমাদের ব্যাটসম্যানদের।'' স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের না থাকার কথাও উঠল। কামিন্স বলে গেলেন, ''ওরা আমাদের দলের দুই জন অন্যতম সেরা বোলার। ওদের না থাকাটা দূর্ভাগ্যজনক তো বটেই। তবে আমরা গত নয় মাস ধরে জানি যে ওদের পাব না। তাই দল সেভাবেই প্রস্তুত হয়েছে। ওদের অনুপস্থিতিতে অন্যদের বাড়তি দায়িত্ব নেওয়ার সুযোগ ছিল।''

.