সিডনিতে 'মধ্যমা' বিতর্কে মুখ খুললেন বিরাট কোহলি

যা বিরাট সহ্য করতে পারেননি। মাথা গরম হয়ে যায় তাঁর।

Updated By: Sep 6, 2018, 10:21 AM IST
সিডনিতে 'মধ্যমা' বিতর্কে মুখ খুললেন বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন : ২০১২ সালে অস্ট্রেলিয়া সফরে মেজাজ হারিয়ে বিরাট এক বিতর্কে জড়ান কোহলি। ওই সফরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি টেস্টে দর্শকদের দিকে 'মধ্যমা' দেখিয়ে বিতর্কে পড়েন বিরাট। সেই ঘটনা নিয়ে এই প্রথম মুখ খুললেন ভারত অধিনায়ক।

আরও পড়ুন - শিক্ষক দিবসে কোচকে গাড়ি উপহার দিয়েছিলেন বিরাট

ঘটনাটি ২০১২ সালে অস্ট্রেলিয়া সফরের। সিডনিতে দ্বিতীয় টেস্টে বাউন্ডারি লাইনের ধারে ফিল্ডিং করছিলেন বিরাট কোহলি। তখন বেশ কিছু অস্ট্রেলিয়ান সমর্থক বিরাটকে উদ্দেশ্যে করে কিছু কথা বলেছিলেন। যা বিরাট সহ্য করতে পারেননি। মাথা গরম হয়ে যায় তাঁর। দর্শকদের দিকে খারাপ অঙ্গভঙ্গি করেছিলেন। নিজের 'মধ্যমা' দর্শকদের দেখিয়েছিলেন। গোটা ঘটনাটি ভিডিও ক্যামেরায় ধরাও পড়ে। সেই টেস্টের ম্যাচ রেফারি রঞ্জন মধুগালে পরেরদিন বিরাটকে ডেকেও পাঠিয়েছিলেন।


 উইজডনের এক সাক্ষাত্কারে কোহলি বলেন, "‌২০১২ সালে সিডনি টেস্টে অস্ট্রেলিয়ান দর্শকদের মধ্যমা দেখিয়েছিলাম। পরের দিন ম্যাচ রেফারি রঞ্জন মধুগালে আমাকে নিজের ঘরে ডেকে পাঠান। তিনি আমাকে বলেন, বাউন্ডারি লাইনের ধারে কী হয়েছিল?‌ আমি বলেছিলাম, তেমন কিছুই না। এরপরেই তিনি খবরের কাগজটা আমাকে খুলে দেখান, যেখানে প্রথম পাতায় ছিল আমার ছবিটা। আমি এরপর ওনাকে বলেছিলাম সত্যি আমি দু:খিত। আমাকে ব্যান করবেন না প্লিজ। সত্যি বলতে রঞ্জন মধুগালে খুব ভাল মানুষ ছিলেন। আমায় শাস্তি দেননি। কারণ উনি বুঝেছিলেন আমার বয়স তখন কম। কম বয়সে এমন ভুল মানুষ করে ফেলে।" প্রসঙ্গত, সেই ঘটনার জন্য কোহলিকে শুধু ম্যাচ পারিশ্রমিকের ৫০ শতাংশ কেটে নিয়েই ছেড়ে দেওয়া হয়েছিল। সেই অস্ট্রেলিয়া সফরে বেশ ভালই খেলেছিলেন কোহলি।

আরও পড়ুন - বিদেশে টেস্ট জয় নিয়ে শাস্ত্রীর সাফাই

উইজডেনকে দেওয়া সাক্ষাত্কারে ছোটবেলার কোচ রাজকুমার শর্মারও প্রশংসা করেন কোহলি। ভারত অধিনায়ক বলেন, তাঁর ক্রিকেট কেরিয়ারে উত্থানের পিছনে কোচ রাজকুমার শর্মার বড় অবদান রয়েছে। ছোটবেলায় তিনি একমাত্র কোচ রাজকুমার শর্মাকেই ভয় পেতেন বলেও জানান কোহলি। এখনও তিনি রাজকুমার শর্মার সঙ্গে ক্রিকেট নিয়েই নানা আলোচনা করেন।