তাঁর নাম 'বুম-বুম' কে রেখেছিলেন ? জানালেন আফ্রিদি

ধোনিকে 'ক্যাপ্টেন কুল' নামে ডাকার পিছনে এই কমেন্ট্রি বক্সে ধারাভাষ্যকারদের একটা বড় অবদান আছে।

Updated By: Aug 29, 2018, 11:39 AM IST
তাঁর নাম 'বুম-বুম' কে রেখেছিলেন ? জানালেন আফ্রিদি

নিজস্ব প্রতিবেদন : বাইশ গজে  বিস্ফোরক ব্যাটসম্যান হিসেবে শাহিদ আফ্রিদির নাম সকলেরই জানা। তখনও টি-টোয়েন্টি ক্রিকেট আসেনি, কিন্তু একদিনের ক্রিকেটে আফ্রিদি টি-টোয়েন্টির ঢঙেই ব্যাটিং করতেন। বাইস গজে তিনি ছিলেন বরাবরই বিস্ফোরক। পাশাপাশি প্রতিপক্ষের বোলারদের কাছে তিনি ছিলেন ত্রাস। তাই আফ্রিদির মারকুটে ব্যাটিংয়ের সঙ্গে মিলিয়ে তাঁকে ডাকা হয় 'বুম বুম' আফ্রিদি নামে। কিন্তু শাহিদ আফ্রিদির নাম 'বুম-বুম' আফ্রিদি হল কীভাবে? বার সেটাই ফাঁস করলেন স্বয়ং শাহিদ।

আরও পড়ুন - সিমলায় শুটিংয়ে বাইক নিয়ে ব্যস্ত মাহি

পরিসংখ্যান অনুযায়ী ৩৯৮টি একদিনের ম্যাচ খেলে আফ্রিদি ৩৫১ টি ছক্কা মারে। আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটেও আফ্রিদি ৯৯টি ম্যাচ খেলে মেরেছেন ৭৩টি ছক্কা। ৩৮ বছর বয়সী আফ্রিদি ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এখনও বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে খেলছেন। সোশ্যাল মিডিয়ায় এক ক্রিকেট ভক্তের প্রশ্নের জবাবে টুইটারে আফ্রিদি জানান, বর্তমানে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী তাঁর নাম রাখেন 'বুম বুম'। ওয়ানডে-তে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়ার পরই আফ্রিদিকে এই উপাধি দেন শাস্ত্রী। কমেন্ট্রি বক্সেও ধারাভাষ্যকার রবি শাস্ত্রী বেশ কয়েকবার আফ্রিদিকে 'বুম বুম' বলতে শোনা গিয়েছে।  কমেন্ট্রি বক্স থেকেই অনেক ক্রিকেটারের ডাক নাম তৈরি হয়েছে। কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নকে 'হলিউড' নামে ডাকা হত। ধোনিকে 'ক্যাপ্টেন কুল' নামে ডাকার পিছনে এই কমেন্ট্রি বক্সে ধারাভাষ্যকারদের একটা বড় অবদান আছে।

 

সেই সঙ্গে নিজের সবচেয়ে পছন্দের বোলারের নাম বলতে গিয়ে-ওয়াসিম আক্রম ও গ্লেন ম্যাকগ্রার নাম বলেন আফ্রিদি। আর সেরা ব্যাটসম্যানদের তালিকায় বীরেন্দ্র সেওয়াগের কথা বলেন। সেওয়াগের পাশাপাশি তাঁর দেখা সেরা ব্যাটসম্যানের তালিকায় এবি ডি ভিলিয়ার্স, কুমারা সাঙ্গাকারা, তিলাকরত্নে দিলশানের কথাও বলেন আফ্রিদি।