নিজস্ব প্রতিনিধি : আর্জেন্টিনা দলের সহজ পরিকল্পনা ছিল। বল পেলেই মেসিকে দিতে হবে। কোচ জর্জে সাম্পাউলি সে কথা স্বীকার করেছেন। বলেছেন, তাঁর দলের প্রত্যেকে মেসিকে বল সরবরাহ করার যথেষ্ট চেষ্টা করেছে। কিন্তু শেষমেশ তাঁদের এই সহজ পরিকল্পনা কাজে লাগেনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- মার্সেলো অনিশ্চিত, মেক্সিকোর বিরুদ্ধে ব্রাজিল জার্সিতে ফিরছেন অন্য তারকা


এই নিয়ে চার নম্বর বিশ্বকাপে নেমেছিলেন মেসি। রাশিয়ায় দলের জন্য সর্বসাকুল্যে তাঁর অবদান একটা গোল, দুটো গোলে সহায়তা, গোলে ছ'টা শট। পাসিংয়ে মেসির সাফল্যের অঙ্কটা ৯০ শতাংশেরও কম। এর বাইরে আইসল্যান্ডের বিরুদ্ধে একটা পেনাল্টি মিস রয়েছে আর্জেন্টাইন তারকার। দেখেই বোঝা যাচ্ছে, রাশিয়া বিশ্বকাপে কিন্তু মেসি ম্যাজিক তেমন একটা ছিল না।


আরও পড়ুন-  সব টাকা বিলিয়ে দিলেন এমবাপে


শারীরিক সক্ষমতার দিক থেকে কখনওই মেসি একশোয় একশোর দাবিদার নন। রেকর্ড বলছে, নব্বই মিনিটের ম্যাচে মেসি আজ পর্যন্ত সাত কিলোমিটারের বেশি ছোটেননি। বিশ্বকাপের কোনও ম্যাচেও এই পরিসংখ্যানের তেমন অন্যথা হয়নি। একমাত্র নাইজেরিয়ার বিরুদ্ধে ৮৫০০ মিটার দৌড়েছিলেন তিনি। প্রযুক্তি বলছে, একমাত্র নিজের দলের ফুটবলারদের কাছে বলের দখল থাকলে মেসি অল্প-বিস্তর দৌড়েছেন। না হলে বলসমেত আক্রমণের ক্ষেত্রে তিনি খুব একটা ছোটেননি। 


আরও পড়ুন-  উসেইন বোল্টকে হারিয়ে দিলেন এমবাপে


রাশিয়া বিশ্বকাপে সব মিলিয়ে ৩১,৬১৮ কিমি ছুটেছেন মেসি। এর মধ্যে ১৩, ৩৯৮ কিমি তিনি ছুটেছেন সর্বোচ্চ ৭ কিমি প্রতি ঘণ্টা গতিতে। যা কি না প্রায় হাঁটার সমান। ৮, ১৩৪ কিমি রাস্তা লিও মেসি দৌড়েছেন সাত থেকে ১৫ কিমি প্রতি ঘন্টার গতিবেগে। ২৫ কিমি প্রতি ঘন্টা বা তার থেকে বেশি গতিতে তিনি ছুটেছেন মাত্র ৬১২ মিটার। একমাত্র ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচে একবার তাঁর সর্বোচ্চ গতি ছিল ২৮.৩৭ কিমি প্রতি ঘণ্টা।