বিদেশে টেস্ট জয় নিয়ে শাস্ত্রীর সাফাই

শাস্ত্রীর পরামর্শ, মানসিক দৃঢ়তা বাড়াতে হবে।

Updated By: Sep 6, 2018, 08:11 AM IST
বিদেশে টেস্ট জয় নিয়ে শাস্ত্রীর সাফাই

নিজস্ব প্রতিবেদন : দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে ভারতের ভরাডুবি হয়েছে। ইতিমধ্যেই কোচ রবি শাস্ত্রীর সমালোচমার মুখর হয়েছেন অনেকেই। কেউ কেউ তো আবার শাস্ত্রীকে সরানোর পক্ষেও মত দিয়েছেন। সেই রবি শাস্ত্রী যেন ভাঙবেন তবু মচকাবেন না। ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারলেও বিরাটদের হেডস্যার রবি শাস্ত্রী মনে করেন, শেষ ১৫-২০ বছর ধরলে এটাই ভারতের সেরা বিদেশ সফরকারী দল।

আরও পড়ুন - কোন যুক্তিতে এখনও ইতিবাচক বিরাট? সওয়াল সৌরভের

বুধবার পরিসংখ্যান তুলে রবি শাস্ত্রী বলেন, "আমাদের এই দলটার লক্ষ্যই হল, বিদেশে লড়াই করা এবং ম্যাচ জেতা। শেষ তিন বছরের পরিসংখ্যান ঘাঁটলেই দেখা যাবে আমরা বিদেশে ন'টা টেস্ট এবং তিনটি সিরিজ জিতেছি।" সঙ্গে তিনি আরও বলেন, "আমার মনে পড়ছে না, শেষ ১৫-২০ বছরে কোনও ভারতীয় দল এত অল্প সময় এ রকম কিছু করতে পেরেছিল বলে। ভুললে চলবে না, অনেক মহান ক্রিকেটারই কিন্তু ওই সময় ভারতীয় দলে খেলেছেন। আমাদের এই দলটার মধ্যে সম্ভাবনা আছে, শুধু মানসিক ভাবে আরও শক্তিশালী হতে হবে।"

আরও পড়ুন - ইংল্যান্ডে সিরিজ হার নিয়ে শাস্ত্রীকে তোপ সৌরভের

এদিন রবি শাস্ত্রী বলেন, "ম্যাচ হারার যন্ত্রণাটা বুঝতে হবে। আর সেটা বুঝলেই পরিস্থিতির মোকাবিলা করার জন্য সঠিক রাস্তাটা বেরিয়ে আসবে।" আর তার জন্য শাস্ত্রীর পরামর্শ, মানসিক দৃঢ়তা বাড়াতে হবে। এপ্রসঙ্গে তিনি বলেন, "দেখা যাচ্ছে, বিদেশে আমরা দারুণ লড়াই করেছি। কিন্তু এখন আর শুধু লড়াই করার দিন নেই। এখন আমাদের এখান থেকে ম্যাচ জিততে হবে। কোথায় ভুলটা হচ্ছে সেটা বার করে শুধরে নিতে হবে। ঝাঁপিয়ে পড়তে হবে ম্যাচ জেতার জন্য।"