তাবারেজের উরুগুয়ের দৌড় থামিয়ে শেষ চারে দেশঁর ফ্রান্স

অ্যান্টনিও গ্রিজম্যান, পল পোগবাদের ফ্রান্সের কাছে লুই সুয়ারেজ, দিয়েগো গডিনদের উরুগুয়ে হারল ২-০ তে।

Updated By: Jul 6, 2018, 09:23 PM IST
তাবারেজের উরুগুয়ের দৌড় থামিয়ে শেষ চারে দেশঁর ফ্রান্স

নিজস্ব প্রতিনিধি : বিশ্ব ফুটবলের দুই মহীরুহের ট্যাকটিকাল লড়াই। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ফ্রান্স বনাম উরুগুয়ে ম্যাচকে এভাবেই বর্ণনা করেছিলেন ফুটবল বিশ্লেষকরা। একদিকে, কোচ আস্কার তাবারেজের তীক্ষ্ণ চাল। আরেকদিকে, দিদিয়ের দেশঁর ধারালো ফুটবল মস্তিষ্ক।

আরও পড়ুন-  এবার 'নাটুকে' নেমারকে নকল করল বাচ্চারা, দেখুন ভিডিও

এই উরুগুয়ে আগের ম্যাচেই রোনাল্ডোর পর্তুগালকে হারিয়ে এসেছে। পর্তুগালের বিরুদ্ধে তাদের উইং প্লে, অ্যাটাকিং থার্ডে বল পজেশন, মাঝমাঠ থেকে সাজানো গোছানো আক্রমণ ফুটবল সমর্থকদের আপ্লুত করেছিল। কিন্তু মাত্র একটা ম্যাচের ব্যবধানেই অস্কার তাবারেজের সেই উরুগুয়ে যেন আকাশ থেকে মাটিতে নেমে এল। বলা ভাল, তাদের মাটিতে নামিয়ে আনল ফ্রান্সের বুদ্ধিদীপ্ত ফুটবল। অ্যান্টনিও গ্রিজম্যান, পল পোগবাদের ফ্রান্সের কাছে লুই সুয়ারেজ, দিয়েগো গডিনদের উরুগুয়ে হারল ২-০ তে। ফ্রান্সের সংগঠিত ফুটবলের সামনে অসহায় আত্মসমর্পণ করল লাতিন আমেরিকার স্কিল।

আরও পড়ুন-  রাইট ব্যাক ছাড়াই বাকি বিশ্বকাপে খেলবে ব্রাজিল

আর্জেন্টিনার মতো হেভিওয়েট দলকে হারিয়ে বিশ্বকাপের শেষ আটে জায়গা পাকা করেছে ফ্রান্স। এমবাপে, পোগবা, গ্রিজম্যানরা যেন বারবার বুঝিয়ে দিচ্ছিলেন, রাশিয়ায় তারাই বিশ্বকাপ জয়ের অন্যতম সেরা দাবিদার। ৪০ মিনিটে রাফায়েল ভারানের গোলে এগিয়ে যায় ফ্রান্স। তার পরও অবশ্য গোল শোধ করার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছিলেন সুয়ারেজরা। কিন্তু ৬১ মিনিটে গ্রিজম্যানের একটি গোলমুখী সাধারণ শট হাত ফস্কান উরুগুয়ের গোলকিপার ফার্নান্দো মুসলেরা। ব্যস, তার পরই যেন গোটা টিম মানসিক দিক থেকে মুষড়ে পড়ে। রাশিয়ায় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে থমকে গেল উরুগুয়ের স্বপ্ন।

.