বিমানে মানবিক বিরাট, পেসারদের জন্য আরামের সিট ছাড়লেন অনুষ্কাও

গোটা ঘটনাটা প্রকাশ্যে আসতই না যদি সেখানে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন হাজির না থাকতেন!

Updated By: Dec 11, 2018, 03:36 PM IST
বিমানে মানবিক বিরাট, পেসারদের জন্য আরামের সিট ছাড়লেন অনুষ্কাও

নিজস্ব প্রতিনিধি : একজন আদর্শ অধিনায়ক এর থেকে বেশি আর কী করতে পারেন! অস্ট্রেলিয়ায় উড়ে যাওয়ার আগে বোর্ডের কাছে বেশ দরবার করেছিলেন বিরাট কোহলি। যাতে অস্ট্রেলিয়া সফরের সময় দলের প্রতিটি সদস্যকে সেরা ব্যবস্থাপনা দেওয়া হয়! ঠাঁসা ক্রিকেট সূচি। তার মাঝে আবার এক জায়গা থেকে আরেক জায়গায় পৌঁছনোর ঝক্কি। সফররত অবস্থায় দলের ক্রিকেটাররা যেন একটু আরামে থাকতে পারেন, তাই জন্যই বিরাট বিসিসিআইয়ের কাছে আবেদন করেছিলেন। অধিনায়ক হিসাবে নিজের দায়িত্ব পালন করার চেষ্টা করেছিলেন বিরাট। নিজের দলের ক্রিকেটারদের খেয়াল রাখার দায়িত্ব তো অধিনায়কেরই। বিরাট কোহলি যেন আরও একবার বুঝিয়ে দিলেন, তিনিই ভারতীয় দলের আদর্শ ক্যাপ্টেন। দলের প্রতিটা সদস্যের খেয়াল রাখার জন্য তিনি অনেক কিছুই করতে পারেন।

আরও পড়ুন-  ‘ধোনি ভুল করেছিল’, মাহির অধিনায়কত্ব নিয়ে বিস্ফোরক গম্ভীর

দ্বিতীয় টেস্ট খেলার জন্য অ্যাডিলেড থেকে পারথের উদ্দেশে রওনা দিয়েছিলেন বিরাট অ্যান্ড কোং। দলের সঙ্গে একই ফ্লাইটে থাকলেও এই সফরে বিরাটকে বিজনেস ক্লাসে ট্রাভেল করতে হচ্ছিল। কারণ, সঙ্গে তাঁর স্ত্রী অনুষ্কা শর্মা ছিলেন। প্রথম বিবাহবার্ষিকী পালন করার জন্য অনুষ্কা আগে থেকেই অস্ট্রেলিয়ায় হাজির হয়েছিলেন। তাই ভারতীয় দলের সঙ্গে একই ফ্লাইটে ছিলেন অনুষ্কাও। তিনিও রওনা হয়েছিলেন পারথের উদ্দেশে। বিরাট ও অনুষ্কার আসন ছিল বিজনেল ক্লাসে। বাকিরা ছিলেন ইকোনমি ক্লাসে। অ্যাডিলেডে ৩১ রানে জয় পেয়েছে ভারত। দ্বিতীয় ইনিংসে অজি ইনিংসকে গুড়িয়ে দেওয়ার পর ভারতীয় পেসাররা স্বাভাবিকভাবেই ক্লান্ত ছিলেন। তবে ক্লান্তির কথা কেউ এসে ক্যাপ্টেনকে বলেননি। তা সত্ত্বেও বিরাট কিন্তু ইশান্ত, ভুবি, বুমরাহ্দের ক্লান্ত থাকার ব্যাপারটা আঁচ করতে পেরেছিলেন। আর সেই জন্য পেসারদের আরেকটু আরামে সফর করানোর জন্য তিনি নিজের বিজনেস ক্লাস-এর সিট ছেড়ে দেন। যাতে ভারতীয় পেসাররা পারথ পর্যন্ত একটু হাত-পা ছড়িয়ে যেতে পারেন।

আরও পড়ুন-  বুমরাহ্ কেমন পেসার? মার্কশিট দিয়ে গেলেন ম্যাকগ্রা

গোটা ঘটনাটা প্রকাশ্যে আসতই না যদি সেখানে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন হাজির না থাকতেন! তিনিই গোটা ঘটনাটার সাক্ষী থাকলেন। দেখলেন, টিমের জন্য কতটা ভাবেন কোহলি! এমনকী, ক্যাপ্টেনের স্ত্রীও নিজের আসন ছেড়ে দিলেন পেসারদের জায়গা করে দেওয়ার জন্য। বন টুইট করে লিখলেন, ''বিরাট কোহলি ও তাঁর স্ত্রী নিজেদের বিজনেস ক্লাসের সিট ছেড়ে দিল দলের পেসারদের জন্য। অ্যাডিলেড থেকে পারথে যাওয়ার পথে ভারতীয় পেসাররা যেন আরেকটু আরামে সফর করতে পারে, সে জন্যই বিরাটের এমন উদ্যোগ। অস্ট্রেলিয়া সাবধান। ভারতীয় পেসাররা কিন্তু আরও বেশি রিল্যাক্স হয়ে পারথ টেস্টে নামবে। তার উপর ক্যাপ্টেন নিজেও মানবিক দিক দেখিয়ে মন জয় করছে।''