অধিনায়ক হিসেবে আরও উন্নতির প্রয়োজন, বিরাটকে পরামর্শ আফ্রিদির

 বিদেশে কীভেবে বিপক্ষের যুগলবন্দি ভাঙতে হবে, তা অবশ্যই শিখতে হবে বিরাটকে... 

Updated By: Nov 23, 2018, 04:24 PM IST
অধিনায়ক হিসেবে আরও উন্নতির প্রয়োজন, বিরাটকে পরামর্শ আফ্রিদির

নিজস্ব প্রতিবেদন: বিরাট তাঁর পছন্দের ক্রিকেটার, কিন্তু অধিনায়ক হিসেবে বিরাটের আরও উন্নতির প্রয়োজন। এমনটাই মনে করেন কিংবদন্তী পাক ক্রিকেটার শহিদ আফ্রিদি। বিশেষ করে বিপক্ষের জুটি ভাঙার অভিজ্ঞতা তাঁকে আয়ত্ত করতেই হবে। বিরাটের উদ্দেশে এমনই পরামর্শ দিয়েছেন তিনি।

দিন কয়েক আগেই কাশ্মীর নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন এই পাক তারকা। 'কাশ্মীর চাই না পাকিস্তানের', আফ্রিদির এই বক্তব্য নিয়েই সরগরম হয়েছিল দুই দেশের মিডিয়া। তাঁর এই মন্তব্যের জন্য নিজের মুলুকেই সমালোচিত হন আফ্রিদি। পাক মিডিয়া তো বটেই, তাঁকে তুলোধনা করতে ছাড়েনি প্রাক্তন পাক ক্রিকেটাররাও। যদিও পরে নিজের বক্তব্য থেকে সরে আসেন আফ্রিদি। উল্টে বিতর্ক হওয়ার জন্য মিডিয়াকেই দায়ী করেন তিনি। সেই রেশ কাটতে কাটতেই এবার ক্রিকেট বন্ধু হিসেবে বিরাট কোহলকি পরামর্শ দিলেন শহিদ আফ্রিদি। তাঁর কথায়, “বিরাট আমার খুবই পছন্দের একজন ক্রিকেটার। তবে অধিনায়ক হিসেবে ওর আরও উন্নতির প্রয়োজন রয়েছে।”

আরও পড়ুন- ৪৭ বছর বয়সে হ্যাটট্রিক, দশ ওভারের লিগে সেরা চমক 'প্রবীণ' ভারতীয়

অতীতে আফ্রিদির  মতো একই কথা বলেছিলেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাওয়াস্করও। তাঁর কথায়, এই ভারতীয় দলের সেই ক্ষমতা আছে, যারা অস্ট্রেলিয়ার মাটিতে দাঁড়িয়ে দাদাগিরি করতে পারবে। ভারতের এবার অস্ট্রেলিয়া সফর অত্যন্ত উত্তেজনাপূর্ণ হবে বলেই মত আফ্রিদির। এই পাক ক্রিকেটারের মতে অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়াকে হারাতে হলে ভারতীয় দলকে এক হয়ে খেলতে হবে।

আরও পড়ুন- হরভজন চড় মারেনি! বিগ বসে আসল সত্যিটা বললেন শ্রীসন্থ

ইন্ডিয়া টুডেকে গাওয়াস্কর বলেন, বছর দুই-ই হয়েছে বিরাট পুরোপুরি ভারতীয় দলের নেতৃত্বে এসেছে। ওর এখনও অনেক উন্নতির জায়গা রয়েছে। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড-দুই ক্ষেত্রেই সঠিক ফিল্ডিং আর বোলিং পরিবর্তন করলে হয়ত সিরিজের ফলাফলটাই অন্যরকম হতে পারত। ভারতে খুব তাড়াতাড়িই উইকেট পড়ে যায়। কিন্তু, বিদেশে কীভেবে বিপক্ষের যুগলবন্দি ভাঙতে হবে, তা অবশ্যই শিখতে হবে বিরাটকে। 

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ায় শুরুটা একেবারেই ভাল হয়নি ভারতের। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই হার মানতে হয়েছে তাদের। স্টিভ, ওয়ার্নার বিহীন অজি দলের কাছে হার, খুব স্বাভাবিক ভাবেই সমালোচিত হচ্ছেন বিরাটরা। তবে মেলবোর্নে ছন্দে ফিরবে দল, এমনটাই আশা করছে বিরাট ব্রিগেড।   

.