শূন্য থেকে সেঞ্চুরি, ইডেন টেস্টের শেষ দিন বিরাটময়

১১৯ বলেই সেঞ্চুরি হাসিল করেন 'চিকু'। অধিনায়ক হিসেবে এটা তাঁর ১৮তম টেস্ট সেঞ্চুরি। এর আগে এই রেকর্ড কেবল ছিল কিংবদন্তি সুনীল গাভাস্করের।   

Updated By: Nov 20, 2017, 02:25 PM IST
শূন্য থেকে সেঞ্চুরি, ইডেন টেস্টের শেষ দিন বিরাটময়

নিজস্ব প্রতিবেদন: লকমল। পূজারা। হেরাথ। ধাওয়ান। বিরাট। ইডেন টেস্টের পাঁচ দিনের পাঁচ ম্যান অব দ্য ম্যাচকে বেছে নিতে হলে হয়ত এভাবেই এগোতে হবে। তবে কথায় আছে, 'যার শেষ ভাল, তার সব ভাল'। ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কা বনাম ভারত চলতি টেস্টে বিরাটের ক্ষেত্রেও এই কথাটাই খাটে। প্রথম ইনিংসে লকমলের বলে এলবিডব্লিউ আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছিলেন ভারত অধিনায়ক। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে এরপর আর ব্যাট করার সুযোগই পাননি বিরাট। ম্যাচের শেষ দিনে প্রথম সেশনেই ব্যাটের সুযোগ আসে তাঁর। এরপর লাঞ্চ এবং টি, ইডেন চিৎকার করল 'বিরাট' 'বিরাট'। বলে না ওস্তাদের মার শেষ রাতে, তা কাজে করে দেখালেন বিরাট 'রানমেশিন' কোহলি। প্রথম ইনিংসে শূন্য। আর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি। টেস্ট কেরিয়ারের এটা বিরাটের ১৮তম সেঞ্চুরি। 

 

যে লকমলের বলে রান না করেই ফিরতে হয়েছিল তাঁকে, সেই লঙ্কান পেস বোলারের বলেই ছয় মেরে সেঞ্চুরি। বিরাট বুঝিয়ে দিলেন তিনি তাঁর 'নৃশংস ক্রিকেট'-এর অবস্থান থেকে একচুলও সরেননি। ১১৯ বলেই সেঞ্চুরি হাসিল করেন 'চিকু'। এটা তাঁর ১৮তম টেস্ট সেঞ্চুরি। 

আরও পড়ুন- ওয়ানডে ম্যাচে একাই করলেন ৪৯০ রান! দলের ৬৭৮

এদিন ভারত ৩৫২/৮- ইনিংস ডিক্লিয়ার ঘোষণা করে। এখন শ্রীলঙ্কার সামনে রয়েছে ২৩১ রানের লক্ষ্যমাত্রা। অন্যদিকে, ম্যাচ জিততে ভারতের চাই ১০ উইকেট। হাতে দেড় সেশন। যা ক্রিকেট বিদ্যায় 'নেক্সট টু ইমপসিবল'। বিশেষজ্ঞদের মতে এই ম্যাচ ড্র-ই হবে। তবে ক্রিকেট মানেই কোনও না কোনও অঘটন। শেষ দিনের শেষ সেশনে বিরাট ব্রিগেড এই অসম্ভবকে সম্ভব করতে পারে কি না, সেদিকেই তাকিয়ে ক্রিকেট ফ্যানরা।   

আরও পড়ুন- তৃতীয় ভারতীয় হিসেবে ইডেন টেস্টে ৫ দিন ব্যাট করলেন চেতেশ্বর পূজারা