রাজ্য সরকারে ৩২০০ শূন্যপদে নিয়োগ, জেনে নিন খুঁটিনাটি

কর্মীর অভাবে রাজ্যের মোট ২৪৮০টি গ্রন্থাগারের মধ্যে ৩০০টি-ই বন্ধ হয়ে পড়ে রয়েছে।

Updated By: Jun 25, 2018, 06:24 PM IST
রাজ্য সরকারে ৩২০০ শূন্যপদে নিয়োগ, জেনে নিন খুঁটিনাটি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের গ্রন্থাগারগুলিতে ৩২০০ শূন্যপদ পূরণ করতে চলেছে রাজ্য সরকার। চরম কর্মী সঙ্কটে ধুঁকছে রাজ্যের গ্রন্থাগারগুলি। কর্মীর অভাবে রাজ্যের মোট ২৪৮০টি গ্রন্থাগারের মধ্যে ৩০০টি-ই বন্ধ হয়ে পড়ে রয়েছে। এই পরিস্থিতিতে চুক্তিভিত্তিক নিয়োগের মাধ্যমে ৩২০০ শূন্যপদ পূরণের কথা জানালেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী।

এদিন গ্রন্থাগার বিভাগের কাজকর্ম নিয়ে রায়গঞ্জের কর্নজোড়ায় বিবেকানন্দ সভাগৃহে মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর- এই তিন জেলার জেলাশাসক, সভাধিপতি ও গ্রন্থাগার আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন সিদ্দিকুল্লা চৌধুরী। এরপরই মন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে এই পদগুলি খালি পড়ে রয়েছে। অন্যদিকে, কর্মীর অভাবে রাজ্যের বহু গ্রন্থাগারও বন্ধ হয়ে রয়েছে। এই পরিস্থিতির আশু পরিবর্তনের উদ্দেশে অবিলম্বে শূন্যপদগুলি পূরণ করা হবে। এই পদগুলিতে চুক্তির মাধ্যমে নিয়োগ করা হবে। ইতিমধ্যেই এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অর্থমন্ত্রী অমিত মিত্র ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে প্রয়োজনীয় ফাইল পাঠানো হয়েছে।

আরও পড়ুন, 'টুকলি'র দাবিতে উত্তরপত্র হাতে বিক্ষোভ আগামী দিনের 'শিক্ষক'দের!

পাশাপাশি তিনি আরও জানান, রাজ্যের গ্রন্থাগারগুলিতে পাঠকসংখ্যা বৃদ্ধির লক্ষ্যেও বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। যার মধ্যে রয়েছে বাতানুকূল পাঠগৃহ, আধুনিক শৌচাগার, শিশুদের জন্য চিল্ড্রেন্স কর্নার ও সর্বোপরি গ্রন্থাগারকে ডিজিটাল ব্যাবস্থার আওতায় আনা।