‘বিমান’ উড়বেই, ‘রেড রোডে’ সম্ভবত নেই গৌতম, দীপক, মদন

সম্প্রতি কলকাতা প্লেনামে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৭৫ বছর বয়স হলেই রাজ্য কমিটি থেকে বাদ পড়তে হবে। নতুন ভাবে দলকে সাজাতে চায় বঙ্গ সিপিএম। ত্রিপুরায় বিপর্যয়ের পর দলের অন্দরে ফের  জোরাল হচ্ছে বৃদ্ধতন্ত্র হটানোর দাবি। প্লেনামের সিদ্ধান্ত কার্যকর হলে, পচাত্তরের গেরোয় দল থেকে বাদ পড়বেন বিমান বসুর মতো নেতারা।

Updated By: Mar 5, 2018, 02:19 PM IST
‘বিমান’ উড়বেই,   ‘রেড রোডে’ সম্ভবত নেই গৌতম, দীপক, মদন

নিজস্ব প্রতিবেদন:  সিপিএমের রাজ্য কমিটি থেকে বাদ পড়তে পারেন গৌতম দেব। শারীরিক অসুস্থতার জন্য বাদ পড়তে পারেন তিনি। বাদ পড়তে পারেন দীপক সরকার, দীপক দাশগুপ্ত, শ্যামল চক্রবর্তী, মদন ঘোষ। মূলত বয়সের কারণেই তাঁরা বাদ পড়তে পারেন বলে সূত্রের খবর। তবে বিমান বসুর ক্ষেত্রে বয়সকে বাধা হিসাবে ধরা হয়নি।

সম্প্রতি কলকাতা প্লেনামে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৭৫ বছর বয়স হলেই রাজ্য কমিটি থেকে বাদ পড়তে হবে। নতুন ভাবে দলকে সাজাতে চায় বঙ্গ সিপিএম। ত্রিপুরায় বিপর্যয়ের পর দলের অন্দরে ফের  জোরাল হচ্ছে বৃদ্ধতন্ত্র হটানোর দাবি। প্লেনামের সিদ্ধান্ত কার্যকর হলে, পচাত্তরের গেরোয় দল থেকে বাদ পড়বেন বিমান বসুর মতো নেতারা। তা নিয়েই সরগরম হতে চলেছে কাল থেকে শুরু হতে চলা সিপিএমের রাজ্য সম্মেলন।

আরও পড়ুন: দোলের রাতে আরাবুল ইসলামের মোবাইলে ফোন! চিন্তিত দাপুটে তৃণমূলনেতা

কথায় কথায় সংস্কারের বুলি আওড়ানো সিপিএমে তরুণ প্রজন্ম কই?

বার্ধক্যের ভারে জরাজীর্ণ বঙ্গ সিপিএমে এপ্রশ্ন বহুদিনের। নিজের রাজ্যে ভোটবাক্সে ক্রমাগত রক্তক্ষরণ চলছেই। পড়শি রাজ্যেও গেরুয়া ঝড়ে ধূলিসাত্‍ ২৫ বছরের লালদুর্গ। শিবরাত্রির সলতের মত টিমটিম করছে সিপিএমের কেরল। সঙ্কটকালে ঘুরে দাঁড়াতে কাদের ওপর নেতৃত্বের গুরুভার দেওয়া হবে?

পোড় খাওয়া পক্ককেশ নাকি তরুণ ব্রিগেড? 

শনিবার সকাল থেকে ত্রিপুরার ভোটের ফল নিয়ে যখন টেনশন বাড়ছে, তখন আলিমুদ্দিনে সিপিএমের রাজ্য সম্পাদক মণ্ডলীর বৈঠক শুরু হয় এই বিষয়টিকে সামনে রেখে। সূত্রের খবর, বৈঠকে দলের একটা বড় অংশ বয়স্ক নেতাদের গুরু দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার পক্ষে জোর সওয়াল করেন।

  • ৭৫ বছর বয়স হলে আর রাজ্য কমিটিতে থাকা যাবে না
  • দলে বৃদ্ধতন্ত্র হটাতে কলকাতা প্লেনামে এই সিদ্ধান্ত নেয় সিপিএম
  • কলকাতা প্লেনামের পর এটাই বঙ্গ ব্রিগেডের প্রথম রাজ্য সম্মেলন

আরও পড়ুন: পুকুরে পাড়েই সন্ধ্যার পর মিলছে তার পায়ের ছাপ! এবার আতঙ্ক মধুপুরে

-৭৫ এর সীমারেখার নিয়ম লাগু করা হবে কিনা তা নিয়ে এখন জোর বিতর্ক। সিপিএমের রাজ্য কমিটিতে বর্তমান সদস্য সংখ্যা ৭৫। এদের মধ্যে ৬০ শতাংশের বেশি সদস্যের বয়স ৫০ থেকে ৭০ এর মধ্যে। প্রায় ১০ জন রয়েছেন ৭৫ বছরের ওপরে।

-এই তালিকায় প্রথমেই রয়েছেন বিমান বসু। সিপিএমের প্রাক্তন রাজ্য সম্পাদক এবং দীর্ঘদিনের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর বয়স এখন ৭৭।

-৭৫ এর কোটায় রয়েছেন দীপক দাশগুপ্ত, দীপক সরকারের মতো বর্ষীয়ান নেতারা।

-৭৫ না হলেও একেবারে বর্ডার লাইনে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ও রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য শ্যামল চক্রবর্তী।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী হিসেবে লালকেল্লা থেকে এবারই শেষ ভাষণ দেবেন মোদী, দাবি ডেরেকের

বয়স পচাত্তরের কোঠা ছুলেই আর রাজ্য কমিটিতে থাকা যাবে না। এই নিয়ম সিপিএমে কার্যকর হলে বিমান বসু, দীপক সরকার, দীপক দাশগুপ্তের মতো নেতারা সরাসরি রাজ্য কমিটির সদস্যপদ খোয়াতে পারেন।

আডবাণী-মুরলী মনোহর থেকে মোদী -অমিত শা। সোনিয়া থেকে রাহুল। সময়ের দাবি মেনে ব্যাটন চেঞ্জ হয়েছে বিজেপি কংগ্রেসের মতো দলগুলিতে। খাদের কিনারায় চলে যাওয়া সিপিএম কী সেই সাহস দেখাতে পারবে?