প্রথাবহির্ভূতভাবে এই প্রথম ভগিনী নিবেদিতাকে স্মরণ করছে রামকৃষ্ণ মঠ ও মিশন

Updated By: Oct 22, 2017, 08:44 PM IST
প্রথাবহির্ভূতভাবে এই প্রথম ভগিনী নিবেদিতাকে স্মরণ করছে রামকৃষ্ণ মঠ ও মিশন

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম প্রথা ভেঙে ভগিনী নিবেদিতার সার্ধশততম জন্মবর্ষ পালন করছে রামকৃষ্ণ মঠ ও মিশন। ভারতের নবজাগরণে নিবেদিতার বিশেষ ভূমিকার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

প্রথাবহির্ভূতভাবে এই প্রথম নতমস্তকে ভগিনী নিবেদিতাকে স্মরণ করছে রামকৃষ্ণ মঠ ও মিশন। রামকৃষ্ণ ভাব-আন্দোলন ও ভারতের নবজাগরণে নিবেদিতার বিশেষ ভূমিকার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

স্ত্রীর বিবাহ বর্হিভূত সম্পর্কের জেরে ব্যবসায়ীকে খুনের অভিযোগ বাদুড়িয়ায়

মিস মার্গারেট এলিজাবেথ নোবেলের জন্ম আয়ারল্যান্ডের ডানগানন শহরে। ১৮৬৭ সালের ২৮ অক্টোবর। পিতা ছিলেন স্কটিশ-আইরিশ বংশোদ্ভূত ধর্মযাজক। কলেজ পাশ করে যখন শিক্ষকতা করছেন এমন সময় ১৮৯৫-তে লন্ডনে তাঁর সাক্ষাত্‍ হয় স্বামী বিবেকানন্দের সঙ্গে। তাঁর কাছে ব্রহ্মচর্যে দীক্ষা নেন এবং নাম হয় নিবেদিতা। অর্থাত্‍ ঈশ্বরকে উত্সর্গীকৃত।

২৮ অক্টোবর থেকেই সিস্টারের জন্মবার্ষিকী পালনের আয়োজন করেছে রামকৃষ্ণ মঠ ও মিশন। সারা বছর ধরেই চলবে অনুষ্ঠান। শ্রদ্ধায় স্মরণ করা হবে সিস্টারকে। গুরু-শিষ্যার এক অসামান্য সম্পর্ককে নতুন করে মনে করা। আইরিশ খাপ খোলা তলোয়ারের মতো তেজস্বিনী এক নারীকে স্বামীজি কী মন্ত্রে আদ্যন্ত ভারতীয়ায় রূপান্তরিত করেন, তার থই পাওয়া যায় না। স্বামীজির সংস্পর্শে আসার পর মার্গারেট নোবেল আক্ষরিক অর্থেই তাঁর পরবর্তী সমগ্র জীবন উত্সর্গ করেন ভারত ও ভারতবাসীর সেবায়। স্বামীজির শেষ জীবনে, যখন তাঁর শরীর ক্রমশই ভেঙে পড়ছে, নিবেদিতা ছায়ার মতো তাঁর অনুগামী। বেলুড় মঠের সেই দিনগুলিকেও শ্রদ্ধায় স্মরণ করছে রামকৃষ্ণ মঠ ও মিশন।

চাঁদা তোলাকে কেন্দ্র করে ক্যানিংয়ে খুনের অভিযোগ, উত্তেজনা