Kurmi: কুড়মিদের এসটি তালিকাভুক্ত করার প্রতিবাদে আদিবাসীদের বাংলা বন্‍ধ, দুর্ভোগে সাধারণ মানুষ

কাজের জন্য বাইরে বেরিয়ে, বাস না পেয়ে ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা। চারদিক থেকে অবরোধে সবমিলিয়ে চূড়ান্ত দুর্ভোগে যাত্রীরা। রাস্তায় দাঁড়িয়ে রয়েছে গাড়ির লম্বা লাইন।

Updated By: Jun 8, 2023, 12:26 PM IST
Kurmi: কুড়মিদের এসটি তালিকাভুক্ত করার প্রতিবাদে আদিবাসীদের বাংলা বন্‍ধ, দুর্ভোগে সাধারণ মানুষ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কুড়মিদের এসটি তালিকাভুক্ত করার প্রতিবাদে আদিবাসীদের ২২টি সংগঠন একত্রে বাংলা বনধের ডাক দিয়েছে আজ। ১২ ঘণ্টার বাংলা বন্‍ধ। বনধের জেরে বিপর্যস্ত জনজীবন। ব্যাহত যোগাযোগ ব্যবস্থা। দুর্ভোগে সাধারণ মানুষ। বনধে ঝাড়গ্রামে প্রায় সব বন্ধ। ঝাড়গাম জেলা তথা গোটা জঙ্গলমহলে সকালে দু-একটা সরকারি বাস চলতে দেখা গেলেও তারপর রাস্তা ঘেরাও কর্মসূচির জন্য সমস্ত যান চলাচল বন্ধ হয়ে যায়। সমস্যায় পড়েন সাধারণ মানুষ। ঝাড়গ্রাম বাজার থেকে শুরু করে ঝাড়গ্রাম জেলার সমস্ত প্রান্তে বন্ধের প্রভাব পড়তে দেখা গিয়েছে। সমস্ত দোকানপাট বন্ধ। শুধুমাত্র জরুরি পরিষেবাকে কেবল ছাড় দেওয়া হয়েছে। 

বনধের মিশ্র প্রভাব পড়েছে কাটোয়ায়। বনধে কাটোয়া শহরের ভিতরের পরিস্থিতি স্বাভাবিক থাকলেও, বন্ধ রয়েছে বাস পরিসেবা। কাটোয়ার জাজিগ্রাম মোড়ে আদিবাসী সম্প্রদায়ের মানুষরা রাস্তা অবরোধ করেন। কাটোয়া-বর্ধমান, কাটোয়া-বোলপুর, কাটোয়া-সিউড়ি সহ বিভিন্ন রুটে প্রত্যেক দিন প্রায় ১৪৪টির বেশি বাস যাতায়াত করে। সকাল থেকে দু-একটি বাস কাটোয়ায় ঢুকলেও, কাটোয়া থেকে কোনও বাস কোনও রুটে চলাচল করেনি বলেই জানা যাচ্ছে। প্রায় সব বাসই কাটোয়া বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছে। ফলে কাজের জন্য বাইরে বেরিয়ে, বাস না পেয়ে ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা।

খড়গপুরেও একাধিক এলাকায় আদিবাসীদের বিক্ষোভ। সরকারি, বেসরকারি কোনও বাস চলছে না। সকাল থেকে বেলদা, নারায়ণগড়, দাঁতন, সবং, পিংলা, ডেবরা সহ বেশকিছু এলাকায় দোকানপাট বন্ধ রয়েছে। বনধকে সফল করতে ডেবরা-পটাশপুর রাজ্য সড়ক ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা অবরোধ করেছেন আদিবাসীরা। এই নিয়ে ডেবরা এলাকায় আদিবাসীদের সঙ্গে সাধারণ মানুষ বিবাদেও জড়িয়ে পড়েন। দক্ষিণ ভারতের সাথে পূর্ববঙ্গের যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তা বাঁকুড়া-দুর্গাপুর ৯ নম্বর রাজ্য সড়কও অবরোধ করেছেন আদিবাসীরা। পশ্চিম বর্ধমান জেলার কোকওভেন থানা এলাকার শ্যামপুর মোড়ের কাছেও ৯ নম্বর রাজ্য সড়ক অবরোধ আদিবাসীদের। পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরের বিভিন্ন জায়গায় অবরোধ করেছেন আদিবাসীরা। পশ্চিম বর্ধমান জেলার কাঁকসা থানা এলাকার পানাগড়-মোড়গ্রাম ৯ নম্বর রাজ্য সড়কে এগারো মাইলেও অবরোধ আদিবাসীদের। ফলে চারদিক থেকে অবরোধে সবমিলিয়ে চূড়ান্ত দুর্ভোগে যাত্রীরা। 

বনধের সমর্থনে বৃহস্পতিবার সকাল থেকে বর্ধমান-আরামবাগ রোডের উপর পলেমপুরেও অবরোধ শুরু হয়েছে। ফলে আরামবাগ,বাঁকুড়া ও দক্ষিণ দামোদর এলাকায় বাস চলাচল বন্ধ। চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। অবরোধ পশ্চিম বর্ধমান জেলার বোগরা চটিতে ১৯ নম্বর জাতীয় সড়কে। জামুড়িয়ার চাকদোলা মোরে ৬০ নম্বর জাতীয় সড়কেও অবরোধ। ওদিকে হুগলির পান্ডুয়া-কালনা মোড়ে অবরোধ করেন আদিবাসীরা। অবরোধের জেরে যান চলাচল ব্যহত হয় পান্ডুয়া-কালনা রোডে। বলাগড়ের ডুমুরদহ এসটিকেকে রোডেও অবরোধ। রাস্তায় দাঁড়িয়ে রয়েছে গাড়ির লম্বা লাইন।

আরও পড়ুন, Howrah Murder: সম্পত্তি নিয়ে বিবাদে খুন? সেপটিক ট্যাঙ্কে যুবকের দেহ লুকিয়ে রাখল দাদা ও ভাই!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.