নিজস্ব প্রতিবেদন: 'জয় শ্রী রাম' নিয়ে জমে উঠেছে রাজ্য রাজনীতি। ঝাড়গ্রামের সভায় মমতাকে 'জয় শ্রী রাম' অভিবাদন করে টিপ্পনী কেটেছেন নরেন্দ্র মোদী। ছুড়ে দিয়েছেন চ্যালেঞ্জ। বিষ্ণুপুরের রাধানগরের সভায় মমতা স্পষ্ট করলেন, নির্বাচন আসলে রামকে নির্বাচনী এজেন্ট করে ফেলে বিজেপি। তাদের স্লোগান দেবেন না তিনি।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চন্দ্রকোনায় কয়েকজন বিজেপি কর্মীর 'জয় শ্রী রাম' স্লোগান দেওয়া নিয়ে ঘটনার সূত্রপাত। শনিবার রাজ্য বিজেপি একটি ভিডিয়ো টুইট করে। ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, মমতার কনভয়ের সামনে 'জয় শ্রী রাম' স্লোগান দিচ্ছিলেন কয়েকজন। গাড়ি থেকে নেমে ধমক দেন তৃণমূল নেত্রী। পরে তাঁদের আটক করে পুলিস। তৃণমূলের দাবি, ভুয়ো ভিডিয়ো দিয়ে শোরগোল করছে বিজেপি। ওই ঘটনাকে হাতিয়ার করে তমলুক ও ঝাড়গ্রামের সভায় মমতাকে বিদ্ধ করেন মোদী। বলেন,''সবাইকে জয় শ্রী রাম। বিশেষ করে মমতা দিদিকে জয় শ্রী রাম। দিদি জয় শ্রী রাম অভিবাদন করার জন্য লোকেদের জেলে পুরতে শুরু করে দিয়েছেন। আমার মনে হল, দিদিকে সরাসরি জয় শ্রী রাম বলি''। মমতার পাল্টা দাবি, পাঁচ বছরে তো একটাও রাম মন্দির তৈরি পারেনি বিজেপি।      


মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,''বিজেপি ধর্ম নিয়ে রাজনীতি করে। তুমি ঠিক করবে আমি কী স্লোগান দেব? নেতাজি সুভাষচন্দ্র বসু বলেছিলেন, জয় হিন্দ। আমরা জয় হিন্দ স্লোগানটা দিই। আমরা বন্দে মাতরম বলি। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় জাতীয় গীত লিথেছিলেন। সেই বন্দে মাতরম আমাদের স্লোগান। আমরা বলি বাংলার মাটি বাংলা। অথবা জাতীয় সংগীত বলি। আমরা কখনও দেখিনি। জয় মা দুর্গা কি জয় বলি। জয় মা কালি কি জয় বলি। আমরা কখনও একটা বুলি দিই না। কোনও একজনের নামে ধ্বনি দেবে। এটা আমরা করি না''। 


এরপরই রাম মন্দির প্রসঙ্গ তুলে বিজেপিকে নিশানা করেন মমতা। বলেন,''ওদের জিজ্ঞাসা করুন, তুমি যে রাম নাম করো, পাঁচবছর ক্ষমতায় ছিলে। দক্ষিণেশ্বর মন্দিরে স্কাইওয়াক করতে পারি, স্বামী বিবেকানন্দের বাড়ি অধিগ্রহণ করে নতুন করে করেছি। নিবেদিতার বাড়ি করতে পারি। কালীমন্দির করতে পারি। তারাপীঠের মন্দির করতে পারি। বক্রেশ্বর মন্দির করতে পারি। কঙ্কালিতলার মন্দির করতে পারি। বিজেপিবাবুরা ৫ বছরে একটাও রাম মন্দির বানাতে পেরোছো? তুমি তো জয় শ্রী রাম বলো! একটাও রাম মন্দির বানাতে পেরেছো?


মমতার কটাক্ষ, নির্বাচন আসলে রামচন্দ্র তোমার নির্বাচনী এজেন্ট হয়ে যায়। বলো, জয় শ্রী রাম। মমতা বলেন, ''তোমার স্লোগান আমি কেন দেব? একদম নয়। আমি জয় হিন্দ বলব, বন্দে মাতরম বলব মা মাটি মানুষের জয় বলব। আমি পচা বিজেপি পার্টির নাম বলব না। এত বড় ক্ষমতা বাংলার কালচার ভুলিয়ে দেবে। তুমি কাউকে জোর করতে পার না। আর ধর্ম আমায় শেখাতে হবে না''।       


আরও পড়ুন- গভীর জঙ্গলে আমার প্রাণ বাঁচিয়েছিল দুটি পেঁচা ও সাপ, দাবি মমতার