হারাচ্ছেন চেয়ার! রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য 'দুঃসংবাদ'

দ্রুত এই দুই বিষয়ে নির্দেশিকা পৌঁছে যাবে জেলার স্কুলগুলিতে। ছাত্র-শিক্ষক সম্পর্ক আরও নিবিড় করার লক্ষ্যেই এই উদ্যোগ দফতরের।

Updated By: Oct 27, 2018, 11:21 AM IST
হারাচ্ছেন চেয়ার! রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য 'দুঃসংবাদ'

নিজস্ব প্রতিবেদন : চেয়ার হারাতে চলেছেন রাজ্যের সরকারি ও সরকার পোষিত স্কুলের শিক্ষকরা! ক্লাসে পড়াতে ঢুকে আর বসার সুযোগ পাবেন না শিক্ষক, শিক্ষিকারা। কারণ, শিক্ষক- শিক্ষিকাদের বসার জন্য আর কোনও চেয়ার রাখা হবে না শ্রেণিকক্ষে। ইতিমধ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে দক্ষিণ ২৪ পরগনায়। 

আরও পড়ুন, ১৫ বছরের সংসার! মুহূর্তে 'মায়া' ত্যাগ করে গৃহবধূ নিলেন চরম সিদ্ধান্ত

সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আগামী শিক্ষাবর্ষ থেকেই সরকারি সমস্ত স্কুলে এই নিয়ম চালু করতে চলেছে স্কুল শিক্ষা দফতর। সিদ্ধান্ত গ্রহণের পর দক্ষিণ ২৪ পরগনা জেলা স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ছাত্র-শিক্ষক সম্পর্ক আরও নিবিড় করার লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। কারণ, শিক্ষক চেয়ারে বসে পড়ালে অনেক সময়ই শেষ ছাত্রটি পর্যন্ত আওয়াজ পৌঁছয় না। শিক্ষক বা শিক্ষিকা দাঁড়িয়ে পড়ালে সেই সমস্যা অনেকটাই মিটবে বলে আশাবাদী দফতর।

আরও পড়ুন, পাওনা ১৫০০ টাকা চাইতে গিয়ে কান কাটা গেল যুবকের!

প্রসঙ্গত, বিভিন্ন বেসরকারি স্কুলে বর্তমানে এই ব্যবস্থা চালু রয়েছে। এবার সরকারি স্কুলও সেই একই জিনিস অনুসরণের পথে হাঁটছে। পাশাপাশি, উন্নত পঠনপাঠনের লক্ষ্যে আরও একটি সিদ্ধান্ত নিতে চলেছে শিক্ষা দফতর। ক্লাসের বরাদ্দ সময়ের মধ্যে শেষের ১০ মিনিট ছাত্রছাত্রীদের সঙ্গে কথাবার্তা বলার জন্য নির্দিষ্ট করে দেওয়া হবে। দফতর সূত্রে জানা গিয়েছে, দ্রুত এই দুই বিষয়ে নির্দেশিকা পৌঁছে যাবে জেলার স্কুলগুলিতে।

আরও পড়ুন, জলপাইগুড়িতে বিমাকর্মী খুনের কিনারা, ১৮০ ডিগ্রি ঘুরে গেল ঘটনা

এখন ক্লাসে চেয়ার না রাখার বিষয়টি সামনে আসতেই মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে শিক্ষামহলে। কেউ এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। আবার কেউ এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন।

.