Oil Reserve in Bengal: অশোকনগরের পর এবার পূর্ব মেদিনীপুরেও মিলল তেলের সন্ধান

২০২০ সালে অশোকনগরের বাইগাছিতে তেল তোলার কাছ শুরু হয়েছে। ওএনজিসির তথ্য অনুযায়ী প্রতি কুয়োতে দৈনিক ১ লক্ষ ঘনমিটার গ্যাস গ্যাস ও দৈনিক ১৫-১৮ ঘনমিটার তেল উত্পাদন সম্ভব

Updated By: Dec 5, 2022, 08:56 PM IST
Oil Reserve in Bengal: অশোকনগরের পর এবার পূর্ব মেদিনীপুরেও মিলল তেলের সন্ধান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর ২৪ পরগনার অশোকনগরে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান পেয়েছে ওএনজিসি। সেই তেল উত্তোলনও শুরু হয়েছিল। এর মধ্য়েই বাংলার জন্য আরও একটি বড় খবর। পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে খনিজ তেলের ভাণ্ডার সম্পর্কে নিশ্চিত বিজ্ঞানীরা। কিন্তু সেই তেল কতটা রয়েছে তা খতিয়ে দেখতে শীঘ্রই খনন শুরু হবে বলে সূত্রের খবর। সেই কাজে জমি পেতে এসপ্তাহেই জেলা, ব্লক ও পঞ্চায়েত স্তরে প্রশাসনের সঙ্গে আলোচনা করবে ওএনজিসি।

আরও পড়ুন-এই একটা টাকার কয়েনই দিতে পারে ১০ কোটি! কীভাবে পাবেন?  

ভূপতিনগরের পাশাপাশি পশ্চিম মেদিনীপুরের সবংয়েও তেলের সন্ধান পাওয়া গিয়েছে। সেখানেও খননকার্য চালাবে ওএনজিসি। এর পাশাপাশি নারায়ণগড়েও তেলের সন্ধান চালাবে কেন্দ্রীয় সংস্থা।

আরও পড়ুন-কেটে নিল স্তন! মহিলাকে নৃশংস কুপিয়ে খুন

উল্লেখ্য, ২০২০ সালে অশোকনগরের বাইগাছিতে তেল তোলার কাছ শুরু হয়েছে। ওএনজিসির তথ্য অনুযায়ী প্রতি কুয়োতে দৈনিক ১ লক্ষ ঘনমিটার গ্যাস গ্যাস ও দৈনিক ১৫-১৮ ঘনমিটার তেল উত্পাদন সম্ভব। গত ডিসেম্বর তেল উত্পাদন শুরু হলেও তা আপাতত বন্ধ রয়েছে। তবে ফের উত্পাদন শুরু হবে। এছাড়াও বনগাঁতেও তেলের সন্ধান মিলেছে। সেই তেল উত্তোলনের জন্য জমি অধিগ্রহণের জন্য স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা শুরু হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)