সুখবর! বিপুল বেতন বৃদ্ধি পার্শ্ব শিক্ষকদের

১ মার্চ ২০১৮ থেকে লাগু হবে বর্ধিত বেতন।

Updated By: Jul 9, 2018, 03:54 PM IST
সুখবর! বিপুল বেতন বৃদ্ধি পার্শ্ব শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদন : একলাফে অনেকখানি বাড়ল পার্শ্ব শিক্ষকদের বেতন। প্রায় ৫০০০ টাকা করে পার্শ্ব শিক্ষকদের বেতন বাড়ানো হল। পাশাপাশি, বাড়ানো হল পার্শ্বশিক্ষক নিয়োগের পরিমাণও। এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পার্শ্বশিক্ষকদের সমাবেশে এই সুখবর ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শিক্ষামন্ত্রী এদিন জানান, প্রাথমিক স্তরে পার্শ্ব শিক্ষকদের বেতন ৫,৯৫৪ টাকা থেকে অনেকখানি বাড়িয়ে করা হচ্ছে ১০,০০০ টাকা। একইসঙ্গে থাকছে প্রভিডেন্ট ফান্ডের সুবিধাও। পাশাপাশি, বেতন বাড়ছে উচ্চ প্রাথমিক স্তরে পার্শ্ব শিক্ষকদেরও। তাঁদের বেতন ৮,১৮৬ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৩,০০০ টাকা। এক্ষেত্রেও একইরকমভাবে থাকবে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা। উভয়ক্ষেত্রেই পার্শ্ব শিক্ষকদের এই বর্ধিত বেতন ১ মার্চ ২০১৮ থেকে লাগু হবে বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

পার্শ্ব শিক্ষকদের শুধু বেতন বৃদ্ধি-ই নয়, একইসঙ্গে বাড়ছে নিয়োগের পরিমাণ। এদিন নেতাজি ইন্ডোরে শিক্ষামন্ত্রী জানান, আগে স্থায়ী শিক্ষকদের অনুপাতে পার্শ্বশিক্ষক নিয়োগ করা হত ১০ শতাংশ। এবার সেই পরিমাণ বাড়িয়ে করা হচ্ছে ৩০ শতাংশ।

আরও পড়ুন, শহরের অফিসপাড়ায় আগামী ৩ মাস বন্ধ থাকবে রাস্তা, ঘুরপথে যাবে বাস-মিনিবাস

পাশাপাশি তিনি আরও বলেন, পার্শ্বশিক্ষকদের চাকরির মেয়াদ থাকবে ৬০ বছর বয়স পর্যন্ত। অবসরকালে এককালীন ১ লাখ টাকা পাবেন তাঁরা। একইসঙ্গে পাবেন প্রভিডেন্ট ফান্ডের সুবিধাও। সেইসঙ্গে স্থায়ী শিক্ষিকাদের মতো মহিলা পার্শ্বশিক্ষিকারাও মাতৃত্বকালীন ছুটির সম্পূর্ণ সুবিধা উপভোগের দাবিদার হবেন। শিক্ষামন্ত্রীর বক্তব্য শুনে নিন-

.