আওয়াজ মাপতে পুলিস ব্যবহার করবে সাউন্ড লেবেল মিটার, শব্দ মাত্রা ছাড়ালেই ব্যবস্থা

সাউন্ড সিস্টেমের ক্ষেত্রে ৬৫ ডেসিবেল এবং শব্দবাজির ক্ষেত্রে ৯০ ডেসিবেল নির্ধারিত রয়েছে। এই যন্ত্রের মাধ্যমে নির্দিষ্ট ডেসিবেলের বাইরে শব্দ তাণ্ডব হচ্ছে কি না সেই বিষয়ে জানা যাবে। 

Updated By: Nov 1, 2018, 10:01 AM IST
আওয়াজ মাপতে পুলিস ব্যবহার করবে সাউন্ড লেবেল মিটার, শব্দ মাত্রা ছাড়ালেই ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদন: এবার শব্দ দানব রুখতে পুলিস আরও কড়া হচ্ছে। বুধবার পূর্ব বর্ধমান  জেলা পুলিস সুপার অফিস থেকে থানাগুলোর হাতে সাউন্ড লেবেল মিটার তুলে দেওয়া হয়।  সাউন্ড সিস্টেমের ক্ষেত্রে ৬৫ ডেসিবেল এবং শব্দবাজির ক্ষেত্রে ৯০ ডেসিবেল নির্ধারিত রয়েছে। এই যন্ত্রের মাধ্যমে নির্দিষ্ট ডেসিবেলের বাইরে শব্দ তাণ্ডব হচ্ছে কি না সেই বিষয়ে জানা যাবে। শব্দ মাত্রা সীমা ছাড়ালে ওই মেশিন থেকেই চালান বের হবে। পুলিস সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে  ব্যবস্থা নেবে।

আরও পড়ুন- সম্প্রীতির নজির, মুসলমানের ঘরেই জন্ম নিল জগন্নাথ, বলরাম ও সুভদ্রা!

বুধবার জেলার ১৯টি থানার হাতে ওই যন্ত্র তুলে দেওয়া হয়। একই সঙ্গে যন্ত্র ব্যবহার বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার প্রিয়ব্রত রায় জানান, পুজোর আগে থেকেই শব্দ দানব রুখতে অনেকবার অভিযান হয়েছে। শব্দ নিয়ন্ত্রণে রাখার জন্য এবার থানাগুলোকে যন্ত্র তুলে দেওয়া হল। শব্দ নির্দিষ্ট মাত্রা ছাড়িয়ে গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন- পাঁচশো টাকায় ছোট্ট দোকান খুলে তেলেভাজা বিক্রির পরামর্শ মমতার

অন্যদিকে, দুর্গা পুজোর পর ফের দীপাবলির মুখে নিষিদ্ধ শব্দবাজির বিরুদ্ধে অভিযানে নামল পূর্ব বর্ধমান জেলা পুলিস। এদিন বর্ধমান শহরের তেঁতুলতলা বাজারে অভিযান চালিয়ে প্রায় ৪ পেটি নিষিদ্ধ শব্দবাজি বাজেয়াপ্ত করে পুলিস।

বুধবার  বর্ধমান শহরের তেঁতুলতলা বাজারে বর্ধমান জেলা পুলিসের দুর্নীতি দমন শাখা অভিযান চালায়। গোপন সূত্রে খবর পেয়ে জেলা পুলিসের দল একটি দোকান থেকে প্রচুর পরিমাণে শব্দবাজি বাজেয়াপ্ত করে। আতসবাজির পেটির নিচে লুকিয়ে শব্দবাজি রাখা ছিল। সেই সব বাজি উদ্ধার করে নিষ্ক্রিয় করা হবে বলে জানানো হয়েছে পুলিসের পক্ষ থেকে।

.