Visva-Bharati: দিল্লিতে তলব? অচলাবস্থা কাটতেই ৫ দিনের ছুটিতে উপাচার্য

আপাতত দায়িত্ব সামলাবেন শিক্ষাভবনের অধ্যক্ষ।

Updated By: Sep 22, 2021, 06:03 PM IST
Visva-Bharati:  দিল্লিতে তলব? অচলাবস্থা কাটতেই ৫ দিনের ছুটিতে উপাচার্য

নিজস্ব প্রতিবেদন: কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপে আপাতত অচলাবস্থা কেটেছে বিশ্বভারতীতে। ৫ দিনের ছুটি নিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।  আজ, বুধবার থেকে রবিবার পর্যন্ত থাকবেন না তিনি। সাময়িক দায়িত্ব সামলাবেন শিক্ষাভবনের অধ্যক্ষ তারাপ্রসাদ চট্টোপাধ্যায়। হঠাৎ কেন ছুটি নিলেন? সূত্রের খবর, দিল্লি যাচ্ছেন উপাচার্য। বিশ্বভারতীর বর্তমান পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে কথা হতে পারে তাঁর।

৩ পড়ুয়াকে কেন বহিষ্কার? বিশ্বভারতীতে ২৭ অগাস্ট থেকে আন্দোলনে নেমেছিলেন ছাত্রছাত্রীরা। খোদ উপাচার্যের বাসভবনের সামনে মঞ্চ বেঁধে চলছিল বিক্ষোভ। মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে। স্রেফ আন্দোলন প্রত্যাহার করাই নয়, বহিষ্কৃত ৩ পড়ুয়াকে ফের ক্লাস ফেরানোর নির্দেশ দেয় আদালত। হাইকোর্টের পর্যবেক্ষণ, বিশ্বভারতীর আন্দোলনে বহিরাগতদেরও ইন্ধন রয়েছে। পড়ুয়াদের আন্দোলন অংশ নিয়ে শোকজের মুখে পড়েছেন অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। তাঁকে ৩ দিনের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: Khanakul: বিজেপি করি তাই মদ বিক্রি করেনি; উল্টে ধারাল অস্ত্রের কোপ, চাঞ্চল্যকর অভিযোগ খানাকুলে

তাহলে? সূত্রের খবর, বিশ্বভারতীতে পড়ুয়াদের আন্দোলনে উপাচার্যের ভূমিকায় খুশি নয় কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক। বিদ্যুৎ চক্রবর্তীকে ডেকে পাঠানো হয়েছে দিল্লিতে। সেকারণেই ৫ দিনের ছুটি নিলেন উপাচার্য। বিশ্বভারতীর ওয়েবসাইটে ছুটির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্বভারতীর উপাচার্য হওয়ার পর কিন্তু বারবারই বিতর্কে জড়িয়েছেন বিদ্যুৎ চক্রবর্তী।  সম্প্রতি নাম না করে অনুব্রত মণ্ডলকে 'বাহুবলী' বলে কটাক্ষ করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.