নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ থেকে বাঁচতে ভারতে দু’মাসেরও বেশি সময় ধরে লকডাউন চলছে। বিশ্বের অন্যান্য করোনা আক্রান্ত দেশগুলিতেও মোটামুটি একই পরিস্থিতি। করোনা সংক্রমণ আর লকডাউনের জেরে বদলে গিয়েছে বিশ্বের কর্ম-সংস্কৃতি। বেশির ভাগ সরকারি-বেসরকারি সংস্থার কর্মীরা বাড়ি থেকেই অফিসের কাজ সামাল দিচ্ছেন। কনফারেন্স কল আর ভিডিয়ো কনফারেন্সিং-এর সাহায্যে গুরুত্বপূর্ণ কাজ আপাতত বাড়ি থেকেই সামাল দিচ্ছেন সংস্থাগুলির সঙ্গে যুক্ত কর্মী ও আধিকারিকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লকডাউন কবে উঠবে, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তা কেউ বলতে পারছেন না। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৬৬ লক্ষ ৬৭ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৫৬ হাজার ৯৭৮ জনের। এই পরিস্থিতিতে কর্মীদের সুরক্ষার কথা ভেবে ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর মেয়াদ অনেকটাই বাড়িয়ে দিল Google। সম্প্রতি এ কথা ঘোষণা করেছেন সংস্থার সিইও সুন্দর পিচাই।


সোমবার Google-এর সিইও জানান, ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত সংস্থার কর্মীরা বাড়ি থেকেই কাজ করতে পারবেন। এই নির্দেশ সংস্থার প্রায় ২ লক্ষ স্থায়ী ও অস্থায়ী কর্মীর ক্ষেত্রেই প্রযোজ্য হবে।


করোনার জেরে গত মার্চ মাস থেকেই Google-এর অধিকাংশ কর্মীরা বাড়ি থেকেই অফিসের কাজ করছেন। বাড়ি থেকে অফিসের কাজ করার নানা সুবিধার পাশাপাশি বেশ কিছু অসুবিধারও সম্মুখীন হচ্ছে কর্মচারিদের। গত মে মাসেই ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ কর্মীদের কাজে উৎসাহ দিতে বিশেষ ভাতা হিসাবে প্রত্যেককে অতিরিক্ত ১০০০ মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় প্রায় ৭৫ হাজার টাকা) দেওয়ার কথা ঘোষণা করেন সংস্থার সিইও সুন্দর পিচাই।


আরও পড়ুন: লঞ্চ হল ZEE5 CLUB! জলের দরে সারা বছর মিলবে বিজ্ঞাপনহীন বিনোদন!


সে সময় সুন্দর পিচাই জানান, বিশ্বের প্রায় সর্বত্রই Google কর্মীরা এ বছর বাড়ি থেকেই কাজ করবেন৷ তাই বাড়িতে অফিসের মতো প্রয়োজনীয় সরঞ্জাম (কাজের উপযোগী টেবিল-চেয়ার ও অন্যান্য দরকারি সামগ্রী) কিনে সাজিয়ে নেওয়ার জন্য সমস্ত কর্মীকেই ১ হাজার মার্কিন ডলার করে দিচ্ছে Google। এ বার ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর মেয়াদ বাড়িয়ে করোনা সংক্রমণের হাত থেকে কর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করতে উদ্যোগী হয়েছে Google।