গোপন Whatsapp Group-এ প্রবেশ করা যাচ্ছে Google Search-ই

বিশেষজ্ঞদের মতে, এর পিছনে রয়েছে কোনও বড় জালিয়াতি। কারণ, লিঙ্ক তৈরি করা, তার সঙ্গে পেজ তৈরি করা, সেটা রান করানো এবং সর্বপরি হোয়াটসঅ্যাপের  (Whatsapp) সঙ্গে লিঙ্ক করা। এটি কোনও সহজ মাথার কাজ নয়।  

Updated By: Jan 12, 2021, 11:24 AM IST
গোপন Whatsapp Group-এ প্রবেশ করা যাচ্ছে Google Search-ই

নিজস্ব প্রতিবেদন: কিছু জানতে হলে বা অনুসন্ধানের প্রয়োজন হলে আমরা সকলেই গুগলের (google) কাছে প্রশ্ন করি। তিনি তার জ্ঞান উজার করে একাধিক লিঙ্কের মাধ্যমে সামনে নিয়ে আসেন সব প্রশ্নের সব উত্তর। সম্প্রতি তিনি এমন প্রশ্নের উত্তর জানেন, যা জানাটা গুরুতর অপরাধ।  প্রাইভেট হোয়াটসঅ্যাপ গ্রুপেরও (Whatsapp Group) হদিস দিচ্ছে গুগল। যেখানে ক্লিক করলে সটান ঢুকে পড়া যাচ্ছে হোয়াটসঅ্যাপ গ্রুপে ( whatsapp group)। যেখানে খুব সহজেই পাওয়া যাবে নাম, নম্বর, ছবি সহ ব্যক্তিগত চ্যাট ( Whatsapp Chat) এমনটাই দাবি করেছেন  সাইবার-সুরক্ষা বিশেষজ্ঞ রাজশেখর রাজারিয়া।

তিনি টুইট করে জানিয়েছেন, "হোয়াটসঅ্যাপ যতটা সুরক্ষিত বলে জানিয়েছে বা আপনি মনে করছে ততটা নয়। কারণ, এই অ্যাপে গ্রুপ চ্যাটের ইনভাইট লিঙ্কগুলি ও ব্যবহারকারীদের প্রোফাইল ফের প্রকাশ করে দিচ্ছে গুগল।”

এই অভিযোগের সত্যতা যাচাই করেছেন অন্যান্য বিশেষজ্ঞরা। এই অভিযোগ আসার পরই নড়েচড়ে বসেছে হোয়াটসঅ্যাপ। তারা সমস্যার সূত্র খুঁজে পেয়েছে। খুব দ্রুত সমস্যার সমাধান হবে। হোয়াটসঅ্যাপ গ্রুপে আমন্ত্রণের বা সংশ্লিষ্ট অন্যান্য লিঙ্কে তারা ‘নোইনডেক্স ট্যাগ’(Next Tag) জুড়ে দিচ্ছে। তবে এটি কোনও স্থায়ী সুরক্ষা দেবে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞারা। এই সমস্যা এরআগেও বহুবার সামনে এসেছে। সেসময়ও সংস্থা জানায়, তাঁরা সমাধান করে ফেলেছে। ইউজারদের ব্যক্তিগত তথ্য একেবারে সুরক্ষিত। সেবারও তারা  ‘নোইনডেক্স ট্যাগ’(Next Tag) জুড়ে দিয়েছিল। এরপরের দায়িত্বটি দিয়েছেন গ্রুপ পরিচালনা যাঁরা করেন সেই অ্যাডমিনদের (Admin) হাতে। গ্রুপে অচেনা কেউ থাকলে তাঁকে যেন বহিঃষ্কার করে দেওয়া হয়।  এই সমাধান বার্তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে বিশেষজ্ঞমহলে। 

তবে ব্যাপারটা যে সকলের অজান্তে হচ্ছে, এমনি এমনি তৈরি হচ্ছে, এই যুক্তি কখনও দাঁড় করানো যায় না। বিশেষজ্ঞদের মতে, এর পিছনে রয়েছে কোনও বড় জালিয়াতি। কারণ, লিঙ্ক তৈরি করা, তার সঙ্গে পেজ তৈরি করা, সেটা রান করানো এবং সর্বপরি হোয়াটসঅ্যাপের সঙ্গে লিঙ্ক করা। এটি কোনও সহজ মাথার কাজ নয়।