করছেন, করুন... তবে চ্যাট ছেড়ে আচমকাই 'হাওয়া' হয়ে যাওয়াটা বিশুদ্ধ অসভ্যতা!

এখন যোগাযোগের সহজ মাধ্যম মুঠোফোনের ম্যাসেজ। এটা খুব সহজ ব্যাপার হলেও ম্যাসেজ করার সময় আমাদের কিছু কথা মাথায় রাখা উচিত।

হুটহাট 'হাওয়া' হয়ে যাবেন না

চ্যাটের মাঝে কথা শেষ না করে হঠাৎ অকারণে চুপ হয়ে যাবেন না। বিদায় সম্ভাষণ জানান। কথা বলার সময় যেকোনো কাজে যাওয়ার প্রয়োজন পড়তেই পারে, সে ক্ষেত্রে অপরজনকে জানিয়ে দিন যে আপনি কাজে যাচ্ছেন।

অসময়ে 'হাজির' হবেন না

যখন তখন কাউকে ম্যাসেজ করবেন না। তিনি সেই মুহূর্তে বিশ্রামে থাকতে পারেন কি না, তা ভেবে দেখুন। রাতবিরেতে আপনজন ছাড়া অন্য কাউকে অযথা ম্যাসেজ করবেন না।

বারবার 'নক' করবেন না

কেউ যদি আপনার ম্যাসেজের উত্তর দিতে দেরি করেন কিংবা উত্তর না দেন, তাঁকে বারবার 'নক' করবেন না। তিনি ব্যস্ত থাকতে পারেন কিংবা কোনো কারণে আলাপ করতে ইচ্ছুক নন এক্ষেত্রে বারবার ম্যাসেজ পাঠালে আপনি তাঁর বিরক্তির কারণ হতে পারেন।

অপ্রাসঙ্গিক ম্যাসেজ পাঠাবেন না

'ব্যস্ত নাকি?', 'ঘুমিয়ে গেছেন?' খুব কাছের মানুষ ছাড়া কাউকে এ জাতীয় ম্যাসেজ পাঠাবেন না। বরং স্বাভাবিক সম্ভাষণ জানিয়ে কাজের কথা সেরে ফেলুন

বড় ম্যাসেজ এড়িয়ে চলুন

প্রয়োজন ছাড়া বড় ম্যাসেজ পাঠাবেন না। বড় ম্যাসেজ পড়াটা অনেকের জন্যই বিরক্তিকর।

অকারণে ছবি বা ভিডিও পাঠাবেন না

অকারণে কাউকে ছবি বা ভিডিও পাঠাবেন না। 'সুপ্রভাত', 'শুভ অপরাহ্ন', এ জাতীয় ছবি পাঠাবেন না।

সামনের মানুষকে অগ্রাহ্য করে চ্যাট করবেন না

ডিজিটাল মাধ্যমে চ্যাট করতে গিয়ে সামনের মানুষটাকে অগ্রাহ্য করবেন না। কারও সঙ্গে সময় কাটাতে গিয়ে বারবার মুঠোফোন দেখবেন না, চ্যাট করবেন না। বাস্তবের সম্পর্ককে সবকিছুর চেয়ে বেশি গুরুত্ব দিন। এসব সম্পর্কগুলো নিঃসন্দেহে অমূল্য।

VIEW ALL

Read Next Story