দূষণমুক্ত শহর

দূষিত সহর নিয়ে তো প্রচুর কথা চলছে, কিন্তু জানেন কী, যে ভারতের সবথেকে দূষণমুক্ত শহর কোনগুলি? জেনে নিন ভারতের সবথেকে পরিশুদ্ধ শহরগুলির ব্যাপারে।

ইম্ফল

তালিকার শুরুতেই আছে মনিপুরের ইম্ফল শহর। এখানের AQI লেভেল ৭৮, অর্থাৎ এখানে বায়ু দূষণের মাত্রা কম এবং বায়ুর গুণমান অন্যান্য শহরের তুলনায় ভালো।

চেন্নাই

তামিলনাড়ুর চেন্নাই-এর বায়ুর গুণমানও ভালো। AQI লেভেল যদি ৫০ থেকে ১০০ এর মধ্যে হয়, তবে সেই জায়গার বায়ুতে দূষণের হার কম। চেন্নাই-এর বিভিন্ন জায়গার AQI লেভেল ৫২ থেকে ৯০ এর মধ্য়ে।

মেঙ্গালুরু

কর্ণাটকের মেঙ্গালুরু শহরের AQI লেভেল ইম্ফল এবং চেন্নাই-এর তুলনায় খারাপ হলেও। দেশের বিভিন্ন শহরের তুলনায় খারাপ। এখানের AQI লেভেল সাধারণত ৫৭ থেকে ১৯২ এর মধ্যে থাকে।

মাইসোর

তালিকায় আছে কর্ণাটকের এই শহরও। মাইসোরের AQI লেভেল ৮২, যা থেকে নিশ্চিত হওয়া যায় যে এখানের বায়ুতে দূষণের পরিমান অনেকাংশে কম।

হলদিয়া

পশ্চিমবঙ্গের হলদিয়া শহরও আছে পরিশুদ্ধ শহরের তালিকায়। হলদিয়ার AQI লেভেল ১৪৮-১৬৪ এর মধ্যে থাকে। পশ্চিমবঙ্গ থেকে একটি শহরই আছে তালিকায়।

অমরাবতী

মহারাষ্ট্রের অমরাবতী শহরের AQI লেভেল উল্লেখিত বাকি শহর গুলির তুলনায় বেশি হলেও, এই শহরের দূষণের হার তুলনা মূলক কম। এখানের AQI লেভেল ১০০ থেকে ২০০-এর মধ্যেই থাকে।

গোরখপুর

গোরখপুর শহরটি উত্তর প্রদেশে অবস্থিত। এই শহরের AQI লেভেল ১৮১, যা উল্লেখিত বাকি শহর গুলির তুলনায় বেশি।

বাগালকোট

কর্ণটকের আরও একটি শহর তালিকায় আছে, বাগালকোট। এই শহরের AQI লেভেল ৪৭, যা নিশ্চিত করে এই শহরে বায়ু দূষণের হার খুবই কম।

VIEW ALL

Read Next Story