প্রাচীনকাল থেকেই বৈধ

প্রাচীনকাল থেকেই সমলিঙ্গ প্রেম বা সমলিঙ্গ বিবাহ বহু জায়গাতেই বৈধ ছিল। জেনে নিন বিশ্বের ৩টি দেশের ব্যাপারে যেখানে সমলিঙ্গ প্রেম বা সমলিঙ্গ বিবাহ বৈধ ছিল। তালিকায় আছে ভারতও।

রোম

সমলিঙ্গ প্রেমের ইতিহাসে প্রথম যে দেশের কথা বলা চলে তা হলো রোম। সেই দেশেই সর্বপ্রথম সম্রাটরা সমলিঙ্গ বিবাহ করেছিলেন বলে জানা যায়।

রোম

ইতিহাস ঘাঁটলে জানতে পারা যায়, রোমের দু’জন সম্রাট সমলিঙ্গ বিবাহ করেছিলেন। প্রথমজন ছিলেন সম্রাট নেরো এবং দ্বিতীয়জন ছিলেন সম্রাট ইলাগাবালুস।

রোম

রোমের সম্রাট নেরো, তাঁর জীবনকালে মোট দু’জন পুরুষকে বিবাহ করেছিলেন বলে জানতে পারা যায়। তাঁর এই বিবাহের ঘটনা সারা বিশ্বে বিখ্যাত। সম্রাট ইলাগাবালুসও তাঁর জীবনকালে মোট দু’জন পুরুষকে বিবাহ করেছিলেন।

ভারত

বিশ্বের ইতিহাসে হিন্দু ধর্ম মতে, শতরুপা এবং মানু নামের দুই মহিলা সর্বপ্রথম সমলিঙ্গ বিবাহ করেছিলেন।

ভারত

মুঘল সম্রাট বাবরও তাঁর আত্মজীবনী তে লিখে গেছেন, যে তিনি তাঁর জীবনকালে বাবুরি নামক এক পুরুষের সঙ্গে সমলিঙ্গ প্রেমে জড়িয়েছিলেন।

ভারত

এই বিষয়ে মধ্য প্রদেশের খাজুরাহো মন্দিরের কথা না বললেই না। মধ্য প্রদেশের খাজুরাহো মন্দিরের স্থাপত্যের মধ্যে, সমলিঙ্গ প্রেম যে স্বাভাবিক তা স্পষ্ট।

গ্রিস

গ্রিসের ইতিহাস দেখলে জানতে পারা যায়, এই বিষয়ে গ্রিস রোমের থেকেও বেশি এগিয়ে। সেখানের বহু বিখ্যাত মানুষই সমলিঙ্গ বিবাহ করেছিলেন।

গ্রিস

প্রাচীন গ্রিসে, বিপরীত লিঙ্গ বিবাহই সঠিক আর বাকি সব ভুল এরম কোনও ধারণা ছিল না। সেখানে প্রাচীনকাল থেকেই সমলিঙ্গ প্রেম স্বাভাবিক হিসেবেই দেখা হত।

VIEW ALL

Read Next Story