মারাত্মক ১০ ঘূর্ণিঝড়

রিমালের প্রভাবে বিপর্যস্ত বাংলা ও বাংলাদেশের বেশ কিছু এলাকা। ক্ষয়ক্ষতির পরিমাণও অনেক। এবারে ফিরে দেখা পৃথিবীর বিধ্বংসী ১০ সাইক্লোনের ইতিাহাসে...

ঘূর্ণিঝড় ভোলা

১৯৭০ সালের ভোলা ঘূর্ণিঝড় পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) এবং ভারতে আঘাত হানে। এটি এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে মারাত্মক গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ছিল, যার ফলে আনুমানিক ৫০০,০০০ লোকের মৃত্যু হয়েছিল। ঘূর্ণিঝড়টি ব্যাপক দুর্ভিক্ষ, রোগ এবং সামাজিক অস্থিরতা সৃষ্টি করে, যার ফলে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হয়।

সাইক্লোন নার্গিস

২০০৮ এর ঘূর্ণিঝড় নার্গিস মায়ানমারে আছড়ে পড়ে। ইতিহাসের এই দ্বিতীয় মারাত্মক গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ে আনুমানিক ১৩৮,৩৬৬ জনের মৃত্যু হয়েছিল।

চিন টাইফুন

১৯২২ সালের চিন টাইফুন ইতিহাসের তৃতীয় মারাত্মক ক্রান্তীয় ঘূর্ণিঝড়। যার ফলে আনুমানিক ১০০,০০০ মানুষের মৃত্যু হয়েছিল। টাইফুনটি শান্তউ প্রদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি ও বন্যা পরিস্থিতি তৈরি হয়।

বেঙ্গল সাইক্লোন

১৯৪২ সালের বেঙ্গল সাইক্লোন ছিল বাংলার বিপর্যয়কর গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়। এটি ছিল ইতিহাসের চতুর্থ মারাত্মক গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়, যার ফলে আনুমানিক ৬১ হাজার লোকের মৃত্যু হয়েছিল। ঘূর্ণিঝড়টি কলকাতা শহর এবং এর আশেপাশের এলাকাকে প্লাবিত করেছিল। ঘূ

গ্রেট লেবার ডে হ্যারিকেন

১৯৩৫ সালের গ্রেট লেবার ডে হারিকেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে আঘাত হানে। এটি ছিল মার্কিন ইতিহাসের সবচেয়ে মারাত্মক হ্যারিকেন, যার আনুমানিক ২৫০০ লোকের মৃত্যু হয়।

হ্যারিকেন মিচ

১৯৯৮ সালের হ্যারিকেন মিচ মধ্য আমেরিকার টেগুসিগাল্পায় আঘাত হানে। এটি ছিল আটলান্টিকের ইতিহাসে দ্বিতীয় মারাত্মক হ্যারিকেন, যেখানে আনুমানিক ১১৩৭৪ জনের মৃত্যুর হয়।

সুপার

১৯৭৪-এর সুপারের প্রাদুর্ভাব ছিল আমেরিকা ও কানাডায়। এটি ছিল ইতিহাসের সবচেয়ে মারাত্মক এবং সবচেয়ে তীব্র টর্নেডো। আনুমানিক ৩১৯ জনের মৃত্যু হয়েছিল। ২০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছিল।

টাইফুন হাইয়ান

২০১৩-র টাইফুন হাইয়ান ছিল একটি বিধ্বংসী টাইফুন যা ফিলিপাইন এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য অংশে আঘাত হানে। ঘণ্টায় ৩১৫ কিমি বেগে ল্যান্ডফলে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ছিল। যাতে ফিলিপাইনেই ৬৩০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

হ্যারিকেন ক্যাটরিনা

২০০৫ সালের হারিকেন ক্যাটরিনা মারাত্মক হ্যারিকেন যা মার্কিন ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল প্রাকৃতিক দুর্যোগ, যার আনুমানিক ক্ষতি $125 বিলিয়ন। হ্যারিকেনের প্রভাবে ১৫ মিলিয়নেরও বেশি মানুষকে প্রভাবিত করেছে, ১ মিলিয়নকে বাড়ি হারিয়েছেন।

ঘূর্ণিঝড় ইদাই

২০১৯-এর সালের ঘূর্ণিঝড় ইদাই মোজাম্বিক, জিম্বাবুয়ে এবং মালাউইতে আঘাত হানে। এটি ছিল দক্ষিণ-পশ্চিম ভারত মহাসাগরের অববাহিকায় সবচেয়ে মারাত্মক গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়, যেখানে আনুমানিক ১৩০৩ জনের মৃত্যু হয়েছিল।

VIEW ALL

Read Next Story