নিলামে উঠল গিলোটিন, পিছু ছাড়ল না বিতর্ক

১৯৭৭ সালে শেষ বার ফ্রান্সে গিলোটিনে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ১৯৮১ সালে নতুন আইন প্রণয়ন করে মৃত্যুদণ্ড নিষিদ্ধ করা হয়। ১০ ফুটের এই গিলোটিনটি ১৫০ বছরে পুরনো একটি রেপ্লিকা

Updated: Jul 12, 2018, 10:06 AM IST
নিলামে উঠল গিলোটিন, পিছু ছাড়ল না বিতর্ক
ছবি- এএফপি

নিজস্ব প্রতিবেদন: ফ্রান্সের একটি গিলোটিন নিলামে উঠতেই শুরু হল বিতর্ক। নিলাম পর্যবেক্ষকরা প্রশ্ন তুলেছেন, ‘নির্মম হত্যার নির্দশন’টিকে নিলামে তোলা অমানবিক। ফ্রান্সের বিশিষ্টজনের অভিযোগ যদিও পাত্তা পায়নি। মঙ্গলবার প্যারিসে গিলোটিনটি নিলামে উঠতেই দু’মিনিটের মধ্যে বিক্রি হয়ে যায়। জানা গিয়েছে, শিল্পপতি ক্রিস্টোফার ফেভিয়ার সাড়ে ৩ হাজার পাউন্ড দর হাঁকেন গিলোটিনটির নিলামে।

আরও পড়ুন- বাণিজ্য যুদ্ধে খাড়াখাড়ি চিন ও মার্কিন যুক্তরাষ্ট্র, প্রভাব এশীয় শেয়ার বাজারে

১৯৭৭ সালে শেষ বার ফ্রান্সে গিলোটিনে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ১৯৮১ সালে নতুন আইন প্রণয়ন করে মৃত্যুদণ্ড নিষিদ্ধ করা হয়। ১০ ফুটের এই গিলোটিনটি ১৫০ বছরে পুরনো একটি রেপ্লিকা। তবে, এই প্রথম গিলোটিন নিলামে উঠল এমনটা নয়। ২০১১ সালে কয়েকটি গিলোটিন নিলামে বিক্রি হয়।

আরও পড়ুন- তেল না কিনলে মাসুল গুনতে হবে ভারতকে, হুঁশিয়ারি ইরানের

উল্লেখ্য, ফরাসি বিপল্বের সময় গিলোটিন সর্বপ্রথম ব্যবহার হয়। ১৭৯৩ থেকে ১৭৯৪ পর্যন্ত ১৬ হাজার মানুষকে গিলোটিনে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। ১৯৭৭ সালে তুনিসিয়ান হামিদা নামে এক অপরাধীই ছিলেন শেষ ব্যক্তি, যাঁকে গিলোটিনে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

আরও পড়ুন- বাবার মৃত্যুর খবর শুনেও উদ্ধারকাজ চালিয়ে গেলেন অজি চিকিত্সক