তালিবানকে রাজনৈতিক দলের স্বীকৃতি আফগানিস্তানের!

তালিবানকে শুধু রাজনৈতিক দল হিসাবে নয় মূলস্রোতে ফেরানোর জন্য বিভিন্ন ভাবে সাহায্য করার চেষ্টা করছে ঘানি সরকার। ইতিমধ্যেই বেশ কিছু জঙ্গিকে মুক্তি দেওয়া হয়েছে

Updated By: Feb 28, 2018, 04:35 PM IST
তালিবানকে রাজনৈতিক দলের স্বীকৃতি আফগানিস্তানের!

নিজস্ব প্রতিবেদন: তালিবান জঙ্গিগোষ্ঠীকে রাজনৈতিক দল হিসাবে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা করছে আফগান সরকার। তালিবানকে মূল স্রোতে ফিরে আসার জন্য আবেদন জানান আফগানিস্তান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। দ্বিতীয় কাবুল প্রসেস কনফারেন্সে ঘানি বলেন, "দেশে শান্তি ফেরাতে এবং যুদ্ধবিরতি চুক্তিতে সম্মতি হলে রাজনৈতিক দল হিসাবে স্বীকৃতি দেওয়া হবে তালিবানকে।"

আরও পড়ুন- পাকিস্তানের সঙ্গ ছাড়ল চিন, সন্ত্রাস-অর্থে নজরদারি আন্তর্জাতিক সংস্থার

তালিবানকে শুধু রাজনৈতিক দল হিসাবে নয় মূলস্রোতে ফেরানোর জন্য বিভিন্ন ভাবে সাহায্য করার চেষ্টা করছে ঘানি সরকার। ইতিমধ্যেই বেশ কিছু জঙ্গিকে মুক্তি দেওয়া হয়েছে। অনেক তালিবান নেতাদের উপর তুলে নেওয়া হয়েছে নজরবন্দিও। তালিবান জঙ্গিগোষ্ঠীর সদস্য এবং তাদের পরিবারদের পাসপোর্ট এবং ভিসা দেওয়ার অনুমতি দিচ্ছে ঘানি সরকার। এমনকী তালিবান সেনারা অফিস খোলার অনুমতিও পাচ্ছে।

আরও পড়ুন- হোয়াইট হাউজের নিরাপত্তা বেড়ায় গাড়ির ধাক্কা, গ্রেফতার ১ মহিলা

তালিবানদের উপর এমন পদক্ষেপে ইতিবাচক দিকই দেখছে প্রশাসন। আফগানিস্তানের বিদেশমন্ত্রী সালাউদ্দিন রাব্বানি জানিয়েছেন, আশা করা যাচ্ছে আফগানিস্তানে শান্তি ফিরবে। এবং এতে গোটা বিশ্বও উপকৃত হবে।