রুশ দূতাবাসের সামনে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণ কাবুলে, নিহত ২০

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আফগানিস্তানের রাজধানী কাবুলে রাশিয়ার দূতাবাসের বাইরে বিস্ফোরণ হয় সোমবার। সোমবারের এই বিস্ফোরণে নিহত ২০ জনের মধ্যে দুই রুশ কূটনীতিক ছিলেন বলে জানা গিয়েছে। স্থানীয় মিডিয়া এবং রাশিয়ার সরকারি মিডিয়া আরটি জানিয়েছে এই খবর। বিস্ফোরণটি দূতাবাসের গেটের বাইরে ঘটেছিল। সেখানে বহু মানুষ ভিসার জন্য অপেক্ষা করছিলেন। হতাহতের সংখ্যা সেই সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

মিররের একটি প্রতিবেদন অনুসারে, এটি একটি আত্মঘাতী বোমা হামলার ঘটনা ছিল। দূতাবাসের গেটের বাইরে তালিবান প্রহরীরা তাঁকে গুলি করার পরে হামলাকারী তার ডিভাইসটি ডেটোনেট করে বলে মনে করা হচ্ছে। স্থানীয় পুলিস জেলার প্রধান মৌলবি সাবির বলেন, ‘আত্মঘাতী হামলাকারী লক্ষ্যে পৌঁছানোর আগেই রুশ দূতাবাসের (তালিবান) রক্ষীরা তাকে চিনতে পেরেছে এবং গুলি করেছে... হতাহতের বিষয়ে এখনও কোনও তথ্য নেই’।

জুম্মার নামাজের সময় উত্তর-পশ্চিম আফগানিস্তানের একটি মসজিদের বিস্ফোরণে কমপক্ষে ২০ জন নিহত হওয়ার ঠিক দুই দিন পর এই বিস্ফোরণটির ঘটনা ঘটে। তালিবান পরিচালিত সরকার সূত্রে খামা প্রেস রিপোর্ট করেছে, হেরাত শহরের গুজারগাহ মসজিদে প্রায় ১২.৪০ মিনিটে (স্থানীয় সময়) বোমা বিস্ফোরণ করা হয়।

শুক্রবার, হেরাত প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে নিহত ব্যক্তিদের মধ্যে একজন বিশিষ্ট আফগান ধর্মগুরু ছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। টোলো নিউজ জানিয়েছে, মসজিদের ভিতরে জুম্মার নামাজের সময় বিস্ফোরণটি ঘটে। গত মাসের শুরুর দিকে, একটি মসজিদে একটি বড় বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় দু’জন নিহত হয় এবং ৩০ জনের বেশি আহত হয়। ২০১৬ সালে, রাশিয়ান দূতাবাসের কাছে একটি বোমা বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় অন্তত ২ জন নিহত ও ২০ জনের বেশি আহত হয়েছে।

আরও পড়ুন: Labor Day 2022: প্রতি বছর সেপ্টেম্বরের প্রথম সোমবারে সারাদিন ছুটির মেজাজ...

উল্লেখযোগ্য বিষয় হল যে গত বছরের অগস্টের মাঝামাঝি তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে দেশে বারবার বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, প্রাক্তন রাষ্ট্রপতি আশরাফ ঘানির শাসনকালে দেশে মৃত্যুর সংখ্যা বেশি ছিল কিন্তু তার শাসনকালে বিস্ফোরণের সংখ্যা কম ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, তালিবান শাসনকালে রাজধানীতে বোমা বিস্ফোরণ একটি নতুন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

গত বছর, ইমাম বারগাহ-ই-ফাতিমা মসজিদে প্রার্থনা করার সময় একটি সিরিজ বোমা বিস্ফোরণ ঘটে তাতে ৬০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায়। এর আগে, একটি শিয়া মসজিদে বিস্ফোরণ ঘটানো হয়। সেখানে ৮৩ জনেরও বেশি মানুষ গুরুতরভাবে আহত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
another blast happened in kabul near russian embassy
News Source: 
Home Title: 

রুশ দূতাবাসের সামনে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণ কাবুলে, নিহত ২০

রুশ দূতাবাসের সামনে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণ কাবুলে, নিহত ২০
Yes
Is Blog?: 
No