তালিবানের সঙ্গে আলোচনায় নারাজ ট্রাম্প, স্বস্তিতে দিল্লি

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর, সোমবার ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ধারাবাহিক সন্ত্রাসহানায় কাবুল যে ভাবে বিধ্বস্ত, তার পর আর জঙ্গি সংগঠনের সঙ্গে কোনও আলোচনাই চলে না। তিনি বলেন, "সব দিক থেকে সাধারণ মানুষকে হত্যা করছে তারা। শিশুদের ওপর বোমা ফেলছে। গোটা আফগানিস্তানকেই হত্যা করছে তারা।"

Updated By: Jan 30, 2018, 07:27 PM IST
তালিবানের সঙ্গে আলোচনায় নারাজ ট্রাম্প, স্বস্তিতে দিল্লি

নিজস্ব প্রতিবেদন: তালিবানের সঙ্গে কোনও আলোচনা নয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই বার্তায় অনেকটাই স্বস্তিতে ভারত। কূটনৈতিক শিবিরও এমনটাই মনে করছে। সন্ত্রাস রুখতে কোনও জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যে সমঝোতার প্রশ্ন, তা আগেই স্পষ্ট করেছিল নয়া দিল্লি।

আরও পড়ুন- মুসলিম প্রধান দেশগুলির উপর অভিবাসন নিষেধাজ্ঞা তুলে নিল মার্কিন প্রশাসন

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর, সোমবার ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ধারাবাহিক সন্ত্রাসহানায় কাবুল যে ভাবে বিধ্বস্ত, তার পর আর জঙ্গি সংগঠনের সঙ্গে কোনও আলোচনাই চলে না। তিনি বলেন, "সব দিক থেকে সাধারণ মানুষকে হত্যা করছে তারা। শিশুদের ওপর বোমা ফেলছে। গোটা আফগানিস্তানকেই হত্যা করছে তারা।" রাশিয়ার নাম না-করে ট্রাম্প কটাক্ষের সুরে আরও বলেন, "যারা এই সব জঙ্গিসংগঠনকে উত্খাত করতে পারেনি, তাদের আমরা করে দেখিয়েছি।"

আরও পড়ুন- মার্কিন যুদ্ধবিমানের 'কান ঘেঁষে' নজরদারি চালাল রুশ যুদ্ধ বিমান

সম্প্রতি শান্তির পথ খুঁজতে তালিবানের সঙ্গে বৈঠক করেছে পাকিস্তান, চিন এবং রাশিয়া। এমনকী আফগান সরকারের সঙ্গে তালিবানেকে এক টেবিলে আনতে উদ্যোগী হবে বলে আশ্বাস দিয়েছে রাশিয়া। উলটো পথে হেঁটে সন্ত্রাস ইস্যুতে জঙ্গিগোষ্ঠীর সঙ্গে আলোচনা চালানোর কোনও প্রশ্ন নেই বলে জানিয়ে দিয়েছে ভারত। মার্কিন প্রেসিডেন্টও একই সরলরেখায় কথা বলায় আন্তর্জাতিক মঞ্চে ভারতের মনোবল অনেকটাই বাড়ল বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- দেখা হল দীর্ঘতম পুরুষ ও ক্ষুদ্রতম নারীর