আরও ৯০ হাজার বসন্তে উষ্ণ বাতাস বওয়াবে ফিদেলের শেষ বক্তৃতা

Updated By: Nov 26, 2016, 03:29 PM IST
আরও ৯০ হাজার বসন্তে উষ্ণ বাতাস বওয়াবে ফিদেলের শেষ বক্তৃতা

সৌরভ পাল:

ফিদেল                                      

                                                                                                                                                                                                                                                            । নেই। ৯০ বসন্তের পর এই পৃথিবীতে আর নিশ্বাস নিচ্ছেন না, কমিউনিস্ট মহাকাশের শেষ জ্বলতে থাকা নক্ষত্র ফিদেল কাস্ত্রো। শুরু করেছিলেন ৮২ জন কমরেডকে নিয়ে, আজ গোটা পৃথিবীর অল্টারনেটিভ আদর্শের নাম 'ফিদেল'। লাতিন শব্দ 'ফিদেল' কথার অর্থ বিশ্বস্ত। আর ফিদেল কাস্ত্রোই হলেন সেই মহামানব যিনি গোটা পৃথিবীর নিপীড়নের এক এবং অন্তিম প্রতিবাদী মুখ। শুধু মুখ নয়, একটা গোটা শরীর। যার নিশ্বাস না নেওয়ার সংবাদে গোটা পৃথিবীর প্রতিবাদী শরীরে স্ফুলিঙ্গ বয়ে যায়, চোখে থেকে নেমে আসে বৃষ্টি। একটা মানুষ, যাকে পাঁচ শতাধিক বার খুনের চেষ্টা করেও একটা কিঞ্চিত কেশও ছেড়া যায়নি, তাঁর বোধ করি জীবিত থাকার কথা 'ব্রিগেড' করে জানাতে হয় না। বিশ্ব জানে। 

 

নিন্দুকরা বলেন, জীবন-সায়াহ্ণে এসে ফিদেল কিছুটা হলেও অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিলেন! বর্তমান বিশ্বের সঙ্গে বলতে গেলে হয়তো কিছুটা তাই। মুখের ওপর বটবৃক্ষের শিকড়ের ন্যায় ভাঁজ। ভঙ্গুর শরীর। বিজ্ঞান আর বয়স, ফিদেল বুড়ো হচ্ছিলেন। তবে ফিদেল যে স্বপ্নের বীজ বুনেছিলেন সে গাছ যেন আরও বড় বেশি প্রাসঙ্গিক হয়ে উঠছিল, উঠছেও। একদিকে ধনের এভারেস্ট অন্যদিকে এভারেস্ট জয়ের স্বপ্ন, গোটা পৃথিবীটাকে সাম্যবাদে পৌঁছে দেওয়ার স্বপ্ন, কিউবার স্বপ্ন যেন গোটা পৃথিবীর স্বপ্ন হয়ে ওঠে, এ লড়াই করতে পারা একটা নাম, ফিদেল আলেজান্দ্রো কাস্ত্রো রুজ(ফিদেল কাস্ত্রো)। 

 

শেষবার যখন কিউবান কমিউনিস্ট পার্টির সন্মেলনে এসেছিলেন, বলেছিলেন, "খুব শীঘ্রই আমি নব্বই হব। এটা নিয়তি। এরপর আমি আর পাঁচটা সাধারনের মতই অতীব সাধারণ হয়ে যাব। সবার সময় আসবে, সবার সাথেই নিয়তি ঘটবে তবে কিউবার কমিউনিজম অবশিষ্ট থেকে যাবে বার বার। আমার লাতিন বিশ্বের ভাইয়েরা এবং গোটা পৃথিবী, এটা জেনে রেখো, কিউবার মানুষ একদিন বিশ্ব জয় করবে।"

 

 

"এটাই হয়ত শেষ বার, এই ঘর থেকে আমি কথা বলছি। আমাদের মনে রাখতে হবে, আমরা আমাদের লক্ষ্যে সর্বদা অবিচল থাকব। আমাদের আনুগত্য থাকাবে কেবল আমাদের আদর্শের প্রতি। আমরা একসঙ্গে লড়াই করব। সৈন্যদের সঙ্গীত, আমাদের লাড়াই সংগ্রামের পথ কোনওদিন থেমে যাবে না,", ১৯ এপ্রিল গোটা পৃথিবী শেষ বারের জন্য ফিদেলকে অনুভব করেছিল এই ভাবেই।