ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে চলেছেন অবসরপ্রাপ্ত প্রথম কৃষ্ণাঙ্গ বিচারপতি

নির্বাচনে লড়ার জন্য শুক্রবার ব্রাজিল সোসালিস্ট পার্টি (বিএসবি)-তে যোগ দিলেন বার্বোসা। এই মুহূর্তে কার্যনির্বাহী রাষ্ট্রপতি হিসাবে পদ সামলাচ্ছেন মাইকেল টেমার। আগামী বছর জানুয়ারিতে শেষ হচ্ছে রাষ্ট্রপতির মেয়াদ।

Updated By: Apr 7, 2018, 06:24 PM IST
ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে চলেছেন অবসরপ্রাপ্ত প্রথম কৃষ্ণাঙ্গ বিচারপতি

নিজস্ব প্রতিবেদন: অক্টোবরে রাষ্ট্রপতি নির্বাচন ব্রাজিলে। সে দেশের সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রথম কৃষ্ণাঙ্গ বিচারপতি জোয়াকুয়াম বার্বোসা রাষ্ট্রপতি নির্বাচনে পদপ্রার্থী হতে চলেছেন। নির্বাচনে লড়ার জন্য শুক্রবার ব্রাজিল সোসালিস্ট পার্টি (বিএসবি)-তে যোগ দিলেন বার্বোসা। এই মুহূর্তে কার্যনির্বাহী রাষ্ট্রপতি হিসাবে পদ সামলাচ্ছেন মাইকেল টেমার। আগামী বছর জানুয়ারিতে শেষ হচ্ছে রাষ্ট্রপতির মেয়াদ।

আরও পড়ুন- ইজরায়েলি সেনার গুলিতে মৃত্যু ১৪ ফিলিস্তিনি, বাদ গেল না সাংবাদিকও

ব্রাজিলে এই মুহূর্তে রাষ্ট্রপতি অন্যতম দাবিদার হিসাবে নাম উঠে এসেছে বার্বোসার। কারণ, ২০১২ সালে প্রাক্তন বামপন্থী রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাকে দুর্নীতির অভিযোগে কারাদণ্ডের রায় শুনিয়েছিলেন এই প্রাক্তন বিচারপতি। এরপরই জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। ২০১৪ সালে অবসর নেওয়ার পর রাষ্ট্রপতি নির্বাচনে তাঁর নাম উঠতে থাকে। সে দেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে বার্বোসার।  একদিকে যেমন সুপ্রিম কোর্টের বিচারপতি ছিলেন, তেমনই তাঁর কর্মজীবনে কোনও দূর্নীতির অভিযোগ ওঠেনি। বিএসবি পার্টির এক কর্মী জানিয়েছেন, লুলার ওয়ার্কার পার্টিকে কুপোকাত করে দেবেন বার্বোসা। কারণ একটাই, তাঁর স্বচ্ছ ভাবমূর্তি। তবে, এই সিদ্ধান্ত নিতে গিয়ে বার্বোসা বলেন, “বিএসবি-র সঙ্গে দীর্ঘদিন ধরে আলোচনা চলেছে। এই সিদ্ধান্ত নেওয়ার আগে অনেকটা সময় চেয়েছিলাম আমি।”

আরও পড়ুন- মালদ্বীপে ‘চিনা আগ্রাসনে’ উদ্বেগ প্রকাশ মার্কিন যুক্তরাষ্ট্রের, পাশ চাইছে ভারতকে

.