দারিদ্র কতটা চরম আকার নিয়েছে পাকিস্তানে! সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

ইমরান খানের দেশের বিপুল সংখ্যক শিশু অপুষ্টজনিত রোগে আক্রান্ত।

Updated By: Jul 27, 2019, 02:37 PM IST
দারিদ্র কতটা চরম আকার নিয়েছে পাকিস্তানে! সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিবেদন : একের পর এক সমস্যায় জর্জরিত দেশ। রাজনৈতিক সমস্যা হোক বা সামাজীক, সমস্যার যেন আর শেষ নেই পাকিস্তানে। আর এবার পাকিস্তানের সব থেকে বড় সমস্যা প্রকাশ্যে এল এক সমীক্ষার সূত্র ধরে। জানা যাচ্ছে, পাকিস্তানের অর্ধেক পরিবার দুই বেলা অন্ন সংস্থান করে উঠতে পারছে না। যার জেরে ইমরান খানের দেশের বিপুল সংখ্যক শিশু অপুষ্টজনিত রোগে আক্রান্ত। জানা গিয়েছে, পাকিস্তানের ৪০.২ শতাংশ শিশু অপুষ্টিজনিত রোগে আক্রান্ত।

আরও পড়ুন-  ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পরই মোটা অঙ্কের আর্থিক সাহায্যের আশ্বাস পেলেন ইমরান খান

ন্যাশনাল নিউট্রিশন সার্ভে থেকে জানা গিয়েছে, পাকিস্তানের ৩৬.৯ শতাংশ পরিবারে দুই বেলা অন্ন সংস্থানের নিশ্চয়তা নেই। এই পরিবারগুলির বেশিরভাগ সদস্যরা দুই বেলা পুষ্টিকর খাবার পান না। পাকিস্তানের শিশুদের মধ্যে অপুষ্টিজনিত রোগ কতটা গুরুতর আকার নিয়েছে, সেই হিসেব পেতে সমীক্ষা শুরু করা হয়েছিল। একইসঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণও উদ্দেশ্য ছিল। সেই সমীক্ষা থেকে যে এমন ভয়ানক তথ্য উঠে আসবে সেটা আঁচ করতে পারেননি সমীক্ষাকারীরা। 

আরও পড়ুন-  জঙ্গিদের ছেড়ে ফেয়ারনেস ক্রিম কোম্পানিগুলির বিরুদ্ধেই ব্যবস্থা নিচ্ছে পাক সরকার

পাকিস্তানের ইতিহাসে এখনও পর্যন্ত এত বড় সমীক্ষা হয়নি। সমীক্ষা থেকে জানা গিয়েছে, পাক অধিকৃত কাশ্মীরে সমস্যাটা আরও ভয়ানক। পাকিস্তানে ১,১৫,৬০০ পরিবারের উপর এই সমীক্ষা করা হয়েছিল। যার মধ্যে ৭৬, ৭৪২ টি পাঁচ বছর বা তার থেকে কমবয়সী ও ১,৪৫,৮৪৭ দশ থেকে ১৯ বছর বয়সী শিশু ছিল। এই সব শিশুদের মূত্র ও রক্তের নমুনাও সংগ্রহ করা হয়েছিল। তা থেকেই তাদের অপুষ্টিজনিত রোগ সম্পর্কে জানা গিয়েছে। মহিলাদের মধ্যেও অপুষ্টিজনিত রোগের প্রকোপ ভয়াবহ আকার নিয়েছে।